মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

ইয়াবা টেবলেট পাচারের দায়ে একজন ইয়াবাকারবারীর ৫ বছর সশ্রম কারাদন্ড এবং ১০ হাজার টাকা করে অর্থদন্ড দেওয়া হয়েছে। অর্থদন্ড অনাদায়ে আরো ২ মাস বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেওয়া হয়। কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ-১ মাহমুদুল হাসান বুধবার ১৩ এপ্রিল তাঁর আদালতে এই রায় ঘোষণা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ হলো-২০১৫ সালের ১৮ অক্টোবর সকাল সাড়ে ৬ টার দিকে টেকনাফস্থ বিজিবি’র ২ নম্বর ব্যাটালিয়নের দমদমিয়া চেকপোস্টে মোঃ মিনারুল (৩৩) নামক জনৈক ইয়াবাকারবারীকে আটক করা হয়। পরে তার কাছ ১ হাজার ৮০০ পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

এ বিষয়ে টেকনাফস্থ বিজিবি’র ২ নম্বর ব্যাটালিয়নের দমদমিয়া বিওপি’র নায়েক মেহেরুল ইসলাম বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের সংশ্লিষ্ট ধারায় টেকনাফ থানায় একটি মামলা দায়ের করেন। যার টেকনাফ থানা মামলা নম্বর : ৩৭/২০১৫ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৬৪৫/২০১৫ ইংরেজি এবং এসটি মামলা নম্বর : ৬৮৭/২০১৬ ইংরেজি।

মামলাটির অভিযোগ গঠন, সাক্ষ্য ও জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার ফলাফল যাচাই, আসামীদের আত্মপক্ষ সমর্থন, যুক্তিতর্ক সহ সকল আইনী প্রক্রিয়া সম্পন্ন করে যুগ্ম জেলা ও দায়রা জজ-১ মাহমুদুল হাসান ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১), টেবিল ৯(খ) ধারায় আসামীদের উপরোক্ত সাজা দিয়ে বুধবার রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্ত আসামি মোঃ মিনারুল রাজশাহী জেলার পবা উপজেলার বাগধানী উলাপুর গ্রামের মোঃ নজরুল ইসলাম এর পুত্র। আসামী পলাতক রয়েছে। গ্রেপ্তারের পর প্রদত্ত সাজা কার্যকর করা হবে।

রাষ্ট্র পক্ষে মামলাটি পরিচালনা করেন এপিপি এডভোকেট আবদুর রউফ এবং আসামি পক্ষে মামলাটি পরিচালনা করেন এডভোকেট ফজলুল হক চৌধুরী (একে খান)।