সিবিএন:
ক্যাম্প পালিয়ে ট্রলারে করে মালয়েশিয়া যাওয়ার পথে ১৩৫ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে পুলিশ মহেশখালীর সোনাদিয়ার চর এলাকা থেকে তাদের আটক করা হয়। পুলিশের ভয়ে লুকিয়ে থাকা আরও বেশ কিছু রোহিঙ্গা নারী-পুরুষকে আটকে অভিযান চলছে।

অভিযানে সহায়তাকারী স্থানীয় পরিবেশকর্মী গিয়াস উদ্দীন জানিয়েছেন, রোহিঙ্গাদের বহনকারী একটি বড় কাঠের বোট সোনাদিয়ার চর এলাকায় নোঙর করে এসব রোহিঙ্গাদের চরে নামিয়ে দেয়। তা দেখতে পেয়ে স্থানীয়রা পুলিশকে খবর দেয়। খবর পেয়ে মহেশখালী থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে অভিযান শুরু করে। অভিযানের খবর টের পেয়ে বহু রোহিঙ্গারা লোকালয়ের ঝাউবনের লুকানোর চেষ্টা করে। বিকেল ৫টা পর্যন্ত অভিযানে ৫১জন নারী, ১৫জন শিশুসহ ১৩৫ জনকে উদ্ধার করা হয়।

আটক রোহিঙ্গারা জানিয়েছেন, এক সপ্তাহে আগে মালয়েশিয়া পাচারের জন্য দালাল চক্র তাদের বড় একটি বোটে তুলেন। সুযোগ না পাওয়ায় তাদের নিয়ে বোটটি মালয়েশিয়ার উদ্দেশ্যে যেতে পারেনি। শেষে তাদেরকে সোনাদিয়ার চরে নামিয়ে দিয়ে বোটটি পালিয়ে গেছে।

কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম জানিয়েছেন, সমুদ্রপথে মালয়েশিয়া পাঠানোর কথা বলে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শরণাথী শিবির থেকে রোহিঙ্গা নাগরিকদের বের করে আনে দালাল চক্রের সদস্যরা। গোপন তথ্যের ভিত্তিতে সোনাদিয়া এলাকায় অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া রোহিঙ্গারা উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী শিবিরের বাসিন্দা বলে জানা গেছে।