কমিশনের উদ্যোগে কক্সবাজার জেলা বারের নির্বাচনে প্রার্থী পরিচিতি সভা মঙ্গলবার

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি, ২০২২ ১২:৩২

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


ছবি : (বাম থেকে) সভাপতি প্রার্থী এড. আমির হোসাইন, সভাপতি প্রার্থী এড. ইকবালুর রশিদ আমিন সোহেল, সাধারণ সম্পাদক প্রার্থী এড. মুহাম্মদ তাওহীদুল আনোয়ার,  সাধারণ সম্পাদক প্রার্থী এড. মোহাম্মদ তারেক ও সাধারণ সম্পাদক প্রার্থী এড. নাছির উদ্দিন।

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনের জন্য গঠিত নির্বাচন কমিশনের উদ্যোগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পরিচিতি সভা মঙ্গলবার ২২ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মূল ভবনের হলে বিকেল ৩ টায় অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার এডভোকেট অধ্যক্ষ মুহাম্মদ বাকের স্বাক্ষরিত নির্বাচনী তফশিলে আগে থেকেই এ বিষয়ে ঘোষনা দেওয়া হয়েছে।

প্রার্থী পরিচিতি সভায় সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীগণ নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া সময়ের মধ্যে তাদের বক্তব্য, নির্বাচনী ইশতেহার ইত্যাদি তুলে ধরে ভোটারদের কাছে ভোট প্রার্থনা করবেন। সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীগণ তাদের প্যানেলের অন্যান্য পদের প্রার্থীদের পরিচয় করিয়ে দেবেন। প্রধান নির্বাচন কমিশনার এডভোকেট অধ্যক্ষ মুহাম্মদ বাকের প্রার্থী পরিচিতি সভায় সভাপতিত্ব করবেন।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির এবারের নির্বাচনে পৃথক দু’টি প্যানেলের মাধ্যমে ৩৪ জন এবং শুধুমাত্র সাধারণ সম্পাদক পদে পৃথক আরেকজন সহ মোট ৩৫ জন প্রার্থী রয়েছেন। সমিতির কার্যকরী কমিটির ১৭ টি পদে নির্বাচনের জন্য তাঁরা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আগামী ২৬ ফেব্রুয়ারি শনিবার অনুুষ্ঠিতব্য কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য জেলা আইনজীবী সমিতির চিরায়ত রেওয়াজ অনুযায়ী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও জাতীয় আইনজীবী ঐক্যপরিষদ ১৭ টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আওয়ামী লীগ ও সরকার সমর্থক মহাজোট সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলে প্রতিদ্বন্দ্বিতাকারীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির তিন বারের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল এবং সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক ও কক্সবাজার জেলা জাতীয় পার্টির সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ তারেক, সিনিয়র সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ জাকারিয়া-১, সহ সভাপতি পদে এডভোকেট ফখরুল ইসলাম চৌধুরী গুন্ধু, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে এডভোকেট এডভোকেট নুরুল ইসলাম সায়েম, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে এডভোকেট মো: আকতার হোসেন, পাঠাগার, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে এডভোকেট বাবলু মিয়া, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট মনিরুল ইসলাম, ৯ টি নির্বাহী সদস্য পদে এডভোকেট মোহাম্মদ ইসহাক, এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, এডভোকেট আববাস উদ্দিন চৌধুরী, এডভোকেট আমানুল হক, এডভোকেট মোহাম্মদ রিদুয়ান আলী, এডভোকেট তাজমিন হুদা চৌধুরী, এডভোকেট মোহাম্মদ আলম, এডভোকেট শবনম মুশতারী, এডভোকেট মোহাম্মদ জুলকারনাইন জিল্লু।

অপরদিকে, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল, ইসলামি মূল্যবোধে বিশ্বাসী ও সমমনা আইনজীবীদের নিয়ে গঠিত জাতীয় আইনজীবী ঐক্য পরিষদের প্যানেলে মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন-সভাপতি পদে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বর্তমান সহ সভাপতি, সিনিয়র আইনজীবী এডভোকেট মোহাম্মদ আমির হোসাইন-২, সাধারণ সম্পাদক পদে সমিতির সাবেক সহ সাধারণ সম্পাদক, সাবেক নির্বাহী সদস্য, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কক্সবাজার জেলা বার ইউনিট এর সাংগঠনিক সম্পাদক এডভোকেট মুহাম্মদ তাওহীদুল আনোয়ার, সিনিয়র সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ আবু তাহের-২, সহ সভাপতি পদে এডভোকেট নাজিম উদ্দিন, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) পদে এডভোকেট সাহাব উদ্দিন সিহাব, সহ সাধারণ সম্পাদক (হিসাব) পদে এডভোকেট মোহাম্মদ মাহবুবুল আলম টিপু, পাঠাগার, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ শাহীন, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট রবিউল আরফাত, নির্বাহী সদস্য পদে এডভোকেট এস.এম নুরুল ইসলাম, এডভোকেট ইব্রাহিম খলিল, এডভোকেট মোহাম্মদ ছাদেক উল্লাহ, এডভোকেট মোস্তাক আহমদ চৌধুরী, এডভোকেট মোহাম্মদ ইসহাক, এডভোকেট আবদুর রহিম, এডভোকেট ইফতেখার মাহমুদ, এডভোকেট দেলোয়ার হোসেন কুতুবী ও এডভোকেট আবুল কাসেম।

এছাড়া, প্যানেল বিহীন এককভাবে এডভোকেট (অধ্যাপক) নাছির উদ্দিন সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি আওয়ামী লীগ ও সরকার সমর্থক মহাজোট সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে পর পর ৫ বছর মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু সমন্বয় পরিষদ থেকে মনোনয়ন না পেয়ে প্যানেলবিহীন এককভাবে সাধারণ সম্পাদক পদে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে, জেলা আইনজীবী সমিতির নির্বাচন উপলক্ষ্যে সমিতির প্রকাশিত ভোটার তালিকায় মোট ৮১০ জন আইনজীবী ভোটার হয়েছেন। কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবন ও চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে পৃথক দু’টি ভোট কেন্দ্রে একই সাথে সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা এপর্যন্ত ভোট গ্রহন করা হবে। এর মধ্যে চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত ৫৯ জন আইনজীবীর প্রকাশিত পৃথক একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে। অবশিষ্ট ৭৫১ জন আইনজীবীর অপর একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি মূল ভবনের দু’তলায়।

নির্বাচনে সিনিয়র আইনজীবী ও কক্সবাজার আইন কলেজের অধ্যক্ষ এডভোকেট মুহাম্মদ বাকের প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট মোহাম্মদ ফেরদাউস ও এডভোকেট নুর উল আলম-কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট আবু ছিদ্দিক, এডভোকেট ফরিদ আহামদ, এডভোকেট নুর আহমদ-২ এবং এডভোকেট সিরাজ উল্লাহ কমিশনার হিসাবে দায়িত্ব পালন করছেন। এরমধ্যে সহকারী প্রধান নির্বাচন কমিশনার এডভোকেট নুর উল আলম এবং কমিশনার এডভোকেট ফরিদ আহমদ নির্বাচনের দিন চকরিয়া ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল ২০০০ সালের ৯ মে এবং সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতাকারী এডভোকেট মোহাম্মদ তারেক ২০০২ সালের ২০ অক্টোবর কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।

আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী এডভোকেট মোহাম্মদ আমির হোসাইন-২, ১৯৮৯ সালের ৩ এপ্রিল এবং সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতাকারী এডভোকেট

মুহাম্মদ তাওহীদুল আনোয়ার ২০০৩ সালের ৫ আগস্ট কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগদান করেন।

প্যানেলবিহীন সাধারণ সম্পাদক প্রার্থী এডভোকেট (অধ্যাপক) নাছির উদ্দিন ২০০৮ সালের ১৭ জানুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে যোগ দেন। তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টেরও তালিকাভুক্ত একজন আইনজীবী।

প্রধান নির্বাচন কমিশনার, সিনিয়র আইনজীবী এডভোকেট মুহাম্মদ বাকের মঙ্গলবার অনুষ্ঠিতব্য প্রার্থী পরিচিতি সভা সফল করার জন্য আইনজীবী, প্রার্থী সহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।