মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

নোয়াখালীর হাতিয়ার ভাসানচর ক্যাম্পে আরও ১ হাজার ৬৫৪ রোহিঙ্গা শরনার্থী (জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিক) পৌঁছেছে। বৃহস্পতিবার ১৭ ফেব্রুয়ারি দুপুরে নৌবাহিনীর ৮ টি জাহাজে তাদের ভাসানচরে নেওয়া হয়।

ভাসানচর রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পের দায়িত্বে থাকা একটি সুত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার ভাসানচরে নিয়ে যাওয়া ১ হাজার ৬৫৪ জন রোহিঙ্গার মধ্যে মধ্যে ৮৫ জন রোহিঙ্গা কক্সবাজার থেকে বেড়াতে এসেছেন এবং ১৫৫ জন ভাসানচর থেকে কক্সবাজার বেড়াতে গিয়েছিলেন তারাও একই জাহাজে ভাসানচরে ফিরে গেছেন। এসব রোহিঙ্গাদের বুধবার কক্সবাজারের উখিয়া টেকনাফ এর বিভিন্ন ক্যাম্প থেকে বাসে করে চট্টগ্রাম নৌবাহিনীর ট্রানজিট ক্যাম্পে নিয়ে যাওয়া হয়েছিল।

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, রোহিঙ্গাদের জাহাজ থেকে নামানোর পর নৌবাহিনীর পন্টুন সংলগ্ন হ্যালিপ্যাডে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে গাড়িতে নির্ধারিত ক্লাস্টারে নেওয়া হয়।

সুত্র মতে, নতুন আসা রোহিঙ্গাদের ৫৭, ৫৮, ৬৮, ৭৯ ও ৮০ নম্বর ক্লাস্টারে থাকার ব্যবস্থা করা হয়েছে। এ নিয়ে ১১ দফায় মোট ২২ হাজার ৯৮২ রোহিঙ্গা ভাসানচরে নেওয়া হলো। ন্যূনতম একলক্ষ রোহিঙ্গা শরনার্থী কক্সবাজারের উখিয়া-টেকনাফ এর ক্যাম্প থেকে ভাসানচরে নিয়ে যাওয়ার জন্য সরকারের পরিকল্পনা রয়েছে।