বান্দরবান প্রতিনিধি:

জেলা প্রশাসনের মাধ্যমে এডিপিভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন সম্পর্কিত জনপ্রশাসনের অযৌক্তিক আদেশ প্রত্যাহারের দাবিতে বৃহস্পতিবার সকালে বান্দরবান বঙ্গবন্ধু মুক্তমুঞ্চ চত্বরে মাননবন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন দপ্তরে কর্মরত প্রকৌশলীরা।

মানববন্ধন কর্মসূচিতে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইইবি) ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইডিইবি) এর প্রকৌশলীরা অংশ নেন।

বান্দরবান এলজিইডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী মো. জামাল উদ্দিন জানান, সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি আদেশ জারি করা হয়। ওই আদেশে বিভিন্ন প্রকৌশল বিভাগ/অধিদপ্তরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)ভুক্ত শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রতিবেদন জেলা প্রশাসনের মাধ্যমে অনুমোদনের কথা বলা হয়।

প্রকৌশলীরা বলেন, এ ধরনের সিদ্ধান্ত সঠিন নয় এবং অযৌক্তিক। জেলা প্রশাসন হলো জনপ্রশাসন মন্ত্রণালয়ের,্আর প্রকৌশলী বিভাগ/অধিদপ্তর গুলো বিভিন্ন মন্ত্রণালয়ের অধিনে। এছাড়া প্রকৌশলীদের কাজের ধরন জনপ্রশাসনের সাথে মিলে না। প্রকৌশলীদের প্রকল্প, পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রকৌশল বিভাগ/অধিদপ্তর গুলোই ভালো বোঝেন। জেলা প্রশাসনের মাধ্যমে এডিপি ভুক্ত প্রকল্প গুলো পরিবীক্ষণ ও মূূল্যায়ন করতে হলে কাজের বিলম্ব ছাড়াও জটিল তা বাড়বে।

প্রকৌশলীদের মানববন্ধন কর্মসূচিতে বান্দরবান এলজিইডির নির্বাহী প্রকৌশলী নাজমুস সাদাত জিল্লুর রহমান, পার্বত্য জেলা পরিষদের নির্বাহ ীপ্রকৌশলী মো. জিয়াউর রহমান, এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী মো. জামালউদ্দিন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মনজেল মোরশেদ, সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. শরীফুজ্জামান, অংসুইপ্রু মারমা বাফ্রুসহবান্দরবানের গণপূর্ত বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর-এলজিইডি, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরসহ সকল প্রকৌশল বিভাগ/অধিদপ্তরের প্রকৌশলীরা অংশ নেন।#