মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

আগামী ২৬ ফেব্রুয়ারি শনিবার কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন। নির্বাচন উপলক্ষ্যে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ইতিমধ্যে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে। এতে মোট ৮১৫ জন আইনজীবী ভোটার হয়েছেন। চুড়ান্ত ভোটার এ সংখ্যা কমবেশি হতে পারে। গঠনতন্ত্র অনুসারে আগামী ১৯ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজ অনুষ্ঠিত হবে।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুযায়ী কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবন ও চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে পৃথক দু’টি ভোট কেন্দ্রে একই সাথে সকাল ২৬ ফেব্রুয়ারী ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে। এর মধ্যে চকরিয়া ও কুতুবদিয়া আদালতে কর্মরত আইনজীবীদের নিয়ে প্রকাশিত পৃথক একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে চকরিয়া উপজেলা আইনজীবী সমিতি ভবনে। অপর একটি ভোটার তালিকার ভোট গ্রহন করা হবে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির মূল ভবনের দু’তলায়।

নির্বাচন পরিচালনার জন্য সমিতির বিশেষ সাধারণ সভা করে সিনিয়র আইনজীবী এডভোকেট মুহাম্মদ বাকের-কে প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট মোহাম্মদ ফেরদাউস ও এডভোকেট নুর উল আলম-কে সহকারী প্রধান নির্বাচন কমিশনার, এডভোকেট আবু ছিদ্দিক, এডভোকেট ফরিদ আহামদ, এডভোকেট নুর আহমদ-২ এবং এডভোকেট সিরাজ উল্লাহ’কে কমিশনার করে ৭ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। নির্বাচন কমিশন আগামী ৯ ফেব্রুয়ারী নির্বাচনের তফশিল গঠনতন্ত্র অনুযায়ী ঘোষনা করবেন বলে সিবিএন-কে জানিয়েছেন। তফশিলে ২৬ ফেব্রুয়ারি শনিবার ভোট গ্রহনের দিনক্ষণ সুনির্দিষ্ট থাকবে।

এদিকে, নির্বাচন ঘনিয়ে আসায় জেলা আইনঙ্গনে নির্বাচনী আলোচনা বেশ জমে উঠছে। কক্সবাজার জেলা আইনজীবী সমিতির দীর্ঘদিনের নির্বাচনী রেওয়াজ অনুযায়ী আওয়ামীলীগ, জাতীয় পার্টি, জাসদ, কমিউনিস্ট পার্টি সহ বামপন্থী রাজনৈতিক দল গুলোর সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের একটি প্যানেল এবং বিএনপি, জামায়াত ইসলাম সহ জাতীয়তাবাদে বিশ্বাসী সমমনা আইনজীবীদের পৃথক আর একটি প্যানেল নির্বাচনে নিয়মিত প্রতিদ্বন্দ্বিতা করে থাকে।

এবার আওয়ামী ঘরনার সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল থেকে সভাপতি পদে এডভোকেট আব্বাস উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল, স্পেশাল পিপি এডভোকেট বদিউল আলম, এডভোকেট আবদুর রউফ এর নাম শোনা যাচ্ছে। সাধারণ সম্পাদক পদে স্পেশাল পিপি এডভোকেট সৈয়দ রেজাউর রহমান রেজা, সাবেক সাধারণ সম্পাদক ও জাতীয় পার্টির নেতা মোহাম্মদ তারেক, এডভোকেট তাপস রক্ষিত, এডভোকেট ফজলুল হক চৌধুরী (একে খান), এডভোকেট অধ্যাপক নাছির উদ্দিন’র নাম শোনা যাচ্ছে।

অন্যদিকে, জাতীয়তাবাদী, ইসলামী মুল্যবোধে বিশ্বাসী প্যানেলে সভাপতি পদে বর্তমান সভাপতি এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, সাবেক সভাপতি এডভোকেট মোহাম্মদ ছৈয়দ আলম, সাবেক সাধারণ সম্পাদক ও আইনজীবী ফোরামের সভাপতি এডভোকেট মোস্তাক আহমদ চৌধুরী এর মধ্য থেকে যেকোন একজন সভাপতি প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। একই প্যানেলে সাধারণ সম্পাদক পদে এডভোকেট আকতার উদ্দিন হেলালী, এডভোকেট আবদুল কাইয়ুম, এডভোকেট তাওহিদুল আনোয়ার, এডভোকেট আবদুল মন্নান, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম ফারুক খান কায়সার এর নাম শোনা যাচ্ছে। তবে আগামী ১৩ ফেব্রুয়ারি জানা যাবে উভয় প্যানেল থেকে শেষপর্যন্ত কারা কারা প্রার্থী হচ্ছেন।

এদিকে, আওয়ামীপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ তাদের প্যানেল নির্ধারণের জন্য আগামী কয়েকদিনের মধ্যে সভা আহবান করবে বলে জানা গেছে। অপরদিকে, বিএনপি পন্থী আইনজীবীরা তাদের প্যানেল নির্ধারণ করতে গত ২৬ জানুয়ারি জেলা আইনজীবী সমিতির লাইব্রেরি ভবনে সভা করেছে। তাঁদের পরবর্তী সভা আগামী ২ ফেব্রুয়ারী আহবান করা হয়েছে বলে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন।

২০২১ সালে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে কার্যকরী কমিটির ১৭ জনের মধ্যে বিএনপি, জাময়াত পন্থী প্যানেল সভাপতি, ২ জন সহ সভাপতি, সহ সাধারণ সম্পাদক (হিসাব) সহ ১১ টি পদে এবং আওয়ামীপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সাধারণ সম্পাদক, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) সহ ৬ টি পদে জয়লাভ করেছিল।