মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে ৫ জন নতুন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট যোগদান করেছেন। বৃহস্পতিবার ৯ ডিসেম্বর কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী যোগদানকৃত সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের তাঁর কার্যালয়ে ফুল দিয়ে বরন করে নেন। এসময় অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নুরী এ তথ্য জানিয়েছেন।

যোগদানকৃত সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটগণ হলেন-মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী, শ্রীজ্ঞান তঞ্চজ্ঞা, হামীমুন তানজীন, আখতার জাবেদ ও মোহাম্মদ এহসানুল ইসলাম। এদের মধ্যে বিচারক মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী আগে কক্সবাজারের সহকারী জজ হিসাবে কক্সবাজার জজশীপে দায়িত্ব পালন করেছেন। তাঁকে বান্দরবান জেলার লিগ্যাল এইড অফিসারের দায়িত্ব থেকে কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে পদায়ন করা হয়েছে।

গত ২৫ নভেম্বর আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৩ এর উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত ৫২২ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীতে যোগদান করা এই ৫ জন বিজ্ঞ বিচারক সহ মোট ৩৩৩ জন বিচারককে দেশের বিভিন্ন বিচারালয়, সংস্থা ও বিভাগে পদায়ন করা হয়েছে।

এদিকে, যোগদানকৃত ৫ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে বিভিন্ন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর অধীনে বিভিন্ন আদালতের দায়িত্বও বন্ঠন করা হয়েছে। বৃহস্পতিবার ৯ ডিসেম্বর কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর প্রশাসনিক শাখার ৯২ নম্বর আদেশে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মুহাম্মদ ফারুকী এ দায়িত্ব বন্টন করেন। সিজেএম আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নুরী এ তথ্য জানিয়েছেন।

বন্ঠনকৃত আদালতের মধ্যে, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব কুমার বিশ্বাস-কে সদর উপজেলা জিআর/সিআর এবং ঈদগাঁহ উপজেলা জিআর/সিআর।

বিচারক মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী-কে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নম্বর-১, রামু, উখিয়া, টেকনাফ উপজেলা, নেজারত বিভাগ, ফরম ও স্টেশনারী বিভাগ।

বিচারক শ্রীজ্ঞান তঞ্চজ্ঞা-কে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নম্বর-১ এবং রেকর্ডরুম শাখা।

বিচারক হামিমুন তানজীন-কে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নম্বর-৩ এবং হিসাব শাখা।

বিচারক আখতার জাবেদ-কে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত নম্বর-৪ এবং অনুলিপি ও লাইব্রেরী শাখা।

বিচারক মোহাম্মদ এহসানুল ইসলাম-কে সিনিয়র জুডিসিয়াল আদালত নম্বর-৫ এবং মালখানার ইনচার্জ ম্যাজিস্ট্রেট হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী রোববার ১২ ডিসেম্বর থেকে বিচারকদের অনুকূলে বন্ঠনকৃত দায়িত্ব কার্যকর হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।