ছোটন কান্তি নাথ :

কক্সবাজারের চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে বিনা প্রতিদ্বন্ধিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী তথা নৌকা প্রতীকের আজিমুল হক আজিম।

আজ মঙ্গলবার প্রতীক বরাদ্দের সময় এই ইউনিয়নে চেয়ারম্যান পদে অন্য কোন প্রার্থী না থাকায় নৌকার প্রার্থীকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন।

তিনি জানান, এই ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর পাশাপাশি আরেক প্রার্থী ফেরদৌস আহমদ মনোনয়ন পত্র দাখিল করেন। কিন্তু মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ের সময় ফেরদৌস আহমদের দাখিলকৃত কাগজপত্রে জালিয়াতি ধরা পড়ায় তার মনোনয়ন বাতিল করা হয়।

এর পর তিনি জেলা নির্বাচন কর্মকর্তার কাছে প্রার্থীতা ফিরে পেতে আপীল করলেও ফিরে পাননি প্রার্থীতা। এতে নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আজ মঙ্গলবার প্রতিদ্বন্ধি প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। কিন্তু সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে একক প্রার্থী হওয়ায় আওয়ামী লীগ প্রার্থীকে বেসরকারীভাবে বিজয়ী ঘোষণা করা হয়।

একই তথ্য নিশ্চিত করেছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম। তিনি জানান, সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে একমাত্র প্রার্থী হওয়ায় নৌকার প্রার্থী আজিমুল হক আজিমকে বেসরকারীভাবে নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

তিনি আরো জানান, অপর প্রার্থী ফেরদৌস আহমদের মনোনয়পত্রে দাখিলকৃত কাগজপত্রে জালিয়াতি ধরা পড়ায় প্রথমে রিটার্নিং কর্মকর্তা এর পর জেলা নির্বাচন কর্মকর্তার কাছে আপীল করলেও প্রার্থীতা ফিরে পাননি। এর পরও ওই প্রার্থী যদি উচ্চ আদালত থেকে প্রার্থীতা ফিরে পান তাহলে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এর আগ পর্যন্ত এই ইউনিয়নের একমাত্র প্রার্থী নৌকা প্রতীকের আজিমুল হক বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন।

জামিন পেলেন ফাঁসিয়াখালী ইউনিয়নের নৌকার প্রার্থী হেলাল উদ্দিন ঃ
এই ইউনিয়নে আওয়ামী লীগ তথা নৌকার প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন পান যুবলীগ নেতা হেলাল উদ্দিন হেলালী। কিন্তু তাঁর বিরুদ্ধে দুটি মামলায় গ্রেপ্তারী পরোয়ানা থাকায় গত রবিবার চকরিয়া উপজেলা জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে আত্মসমর্পণ করে জামিন প্রার্থনা করেন। এ সময় শুনানী শেষে আদালতের বিজ্ঞ বিচারক তাকে জেলহাজতে প্রেরণের নির্দেশ দেন।

জেলে যাওয়া নৌকা প্রতীকের প্রার্থীর প্রধান কৌশলী চকরিয়া অ্যাডভোকেট এসোসিয়েশনের সাবেক সভাপতি লুৎফুল কবির জানান, আদালতের প্রতি আমাদের শতভাগ আস্থা ও বিশ্বাস ছিল ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার প্রার্থী হেলাল উদ্দিন হেলালীর জামিন হবে। সেই মোতাবেক আমরা কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে জামিনের আবেদন জানিয়েছিলাম গতকাল সোমবার। অবশেষে আজ মঙ্গলবার দীর্ঘ শুনানী শেষে আদালতের বিজ্ঞ বিচারক হেলাল উদ্দিনকে আগাম জামিন দেন। এতে আমরা আদালতের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।