আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার):
কক্সবাজারের টেকনাফ পৌরসভা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আবারও মেয়র নির্বাচিত হতে যাচ্ছেন হাজী মো. ইসলাম।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. ইসলাম কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের সাবেক সাংসদ আবদুর রহমান বদির চাচা। এই নিয়ে ৩য় দফায় মেয়র হতে যাচ্ছেন তিনি।

এছাড়া এই পৌরসভায় চারজন কাউন্সিলর প্রার্থীও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। তারা হলেন—৩নং ওয়ার্ডের এহেতেশামুল হক বাহদুর,৬নং ওয়ার্ডের মো. আব্দুল্লাহ, ৭ নং ওয়ার্ডে মাওলানা মুজিবুর রহমান ও ৮নং ওয়ার্ডে মো. মনিরুজ্জামান।

টেকনাফ পৌর নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নিবার্চন কর্মকর্তা বেদারুল ইসলাম জানান, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন সোমবার পর্যন্ত এক মেয়র ও ১২জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন সোমবার বিকালে চার মেয়র প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির (লাঙ্গল) মো. শাহজাহান প্রত্যাহার করে নিয়েছেন। এর আগে গত ২৯ নভেম্বর বাছাইয়ের দিন স্বতন্ত্র মেয়র প্রার্থী মুহাম্মদ ইসমাইল ও আব্দুস শুক্কুর সিআইপির মনোনয়নপত্র বাতিল হয়। এখন এ পৌরসভায় মেয়র পদে আর কোনো প্রার্থী না থাকায় নৌকার প্রার্থী মো. ইসলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

মনোনয়নপত্র প্রত্যাহারের পর পৌরসভার ৩টি সংরক্ষিত ওয়ার্ডে ১০ জন নারী কাউন্সিলর ও ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদের জন্য ২০ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন বলে জানিয়ছেন নির্বাচন অফিস সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পর এই নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে। এই পৌর নির্বাচনে ভোটার ১৬ হাজার ৮৬ ভোট।

সহকারী রিটার্নিং কর্মকর্তা বেদারুল ইসলাম বলেন, ‘সোমবার বিকেলে পৌরসভার ১ মেয়র ও ৩নং ওয়ার্ড, ৬নং ওয়ার্ড,৭নং ওয়ার্ড ও ৮নং ওয়ার্ডে স্ব-স্ব প্রার্থীরা তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন। এতে ওই ওয়ার্ডগুলোতে কোন কাউন্সিলর প্রার্থী না থাকায় ৩নং ওয়ার্ডে এহেতেশামুল হক বাহদুর,৬নং ওয়ার্ডে মো. আব্দুল্লাহ,৭নং ওয়ার্ডে মুজিবুর রহমান ও ৮নং ওয়ার্ডে মো. মনিরুজ্জামান এর কোনো প্রতিদ্বন্দ্বী রইল না। এরা কাউন্সিলর নির্বাচিত হতে যাচ্ছেন।

এছাড়া ১নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী মো. ইউনুছ,৩নং ওয়ার্ডে আশরাফ আলী ও মো. জাহেদ হোসাইন,৫নং ওয়ার্ডে মো. ইউছুফ মনো,৬নং ওয়ার্ডে আব্দুল করিম,আব্দুল গফুর,শেখ হায়দার,সোহেল রানা ও নুরুল পারভেজ,৮নং ওয়ার্ডে আব্দুল গফুর,আব্দুল জব্বার ও মো. আলমগীর মনোনয়নপত্র প্রত্যাহার করা হয়েছে।
তিনি আরো জানান, নির্বাচন কমিশন থেকে কোনো নির্দেশ না আসা পর্যন্ত কাউকে নির্বাচিত ঘোষণা করা যাচ্ছে না।’

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, ‘মনোনয়নপত্র বাতিলকৃত স্বতন্ত্র মেয়র প্রার্থী মুহাম্মদ ইসমাইল তার প্রার্থিতা ফেরত পাওয়ার জন্য উচ্চ আদালতে যাচ্ছেন বলে শুনা যাচ্ছে।