মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
দোহাজারী-কক্সবাজার রেল লাইন প্রকল্পে জমি অধিগ্রহণের ক্ষতিপূরণ দাবীতে চকরিয়া উপজেলার ডুলাহাজারায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ৭০ বছরের ভোগদখলীয় বন জায়গীরদারদের এ সমাবেশে ইউনিয়নের শত-শত নারীপুরুষ অংশগ্রহণ করে।
বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে ডুলাহাজারা রিংভং ছগিরশাহ কাটা এলাকায় এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
এসময় বক্তারা বলেন, রেললাইন প্রকল্পে বনজাগীদারদের ভোগ দখলীয় জমি অধিগ্রহণে ক্ষতিপূরণের সাড়ে ৭ কোটি টাকা দিতে তালবাহানা চলছে। ভুয়া দলীল, ওয়ারিশ সনদ ও প্রত্যয়ন পত্র সংগ্রহ করে শক্তিশালী একটি সিন্ডিকেট ক্ষতিগ্রস্তদের বিপুল অর্থ হাতিয়ে নেয়ার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে।
বন জাগিরদার সমিতির সভাপতি সরওয়ার আলম জানান, রেল লাইন প্রকল্পে বন জাগীরদারদের দীর্ঘ ৭০ বছরের বাড়িঘর উচ্ছেদ করা হয়েছে। চাষাবাদের জমি হারিয়ে অনেক কৃষক নিঃস্ব জীবনযাপন করছে। তবুও ভুক্তভোগী প্রায় ১৫ একর জমির এই মালিকগণ ক্ষতিপূরণ পাচ্ছে না। আশ্বাস পেলেও কিছুতেই আলোর মুখ দেখছেন না ক্ষতিগ্রস্তরা।
বিশিষ্ট সাংবাদিক এম,আর মাহাবুব ডুলাহাজারা ইউনিয়নের এসব ক্ষতিগ্রস্ত পরিবারের দাবী পূরণের পক্ষে জোর প্রতিবাদ জানান। বক্তব্যে তিনি অতিসত্বর এই বন জায়গীরদারদের ক্ষতিপূরণ প্রদানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।
সমাবেশে আরো বক্তব্য রাখেন ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান নুরুল আমিন, হেডম্যান দলিল আহমেদ, আবদুল গণি, রফিক মেম্বার, আবদুর রহমান মেম্বার, মোহাম্মদ আলী মেম্বার, জাফর আলম, আমান উল্লাহ আমান, নুরুল হোসাইন প্রমূখ।
বিশাল এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে ভুক্তভোগী জনতার মাঝে শতাধিক নারীরাও অংশগ্রহণ করেছে। ক্ষতিগ্রস্ত এসব জনগণের দাবী দ্রুত বাস্তবায়নে একাত্মতা পোষণ করেছে এ ইউনিয়নের সুশীল সমাজ।