আবু সায়েম,কক্সবাজারঃ
চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন চুনতি রেঞ্জ ও বারবাকিয়া রেঞ্জের যৌথ অভিযানে অবৈধ ভাবে মাটি কাটার দায়ে স্কেভেটর আটক করা হয়েছে।
২০ নভেম্বর ( শনিবার) চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলামের নির্দেশে সহকারী বনসংরক্ষক মোঃ আজহারুল ইসলামের নেতৃত্বে চুনতি রেঞ্জ ও বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা মোঃ হাবিবুল হকের সার্বিক সহযোগিতায় পাহাড়চান্দা বিট এলাকা থেকে অবৈধভাবে মাটি কেটে অপসারণের দায়ে স্কেভেটর আটক করা হয়।
বনবিভাগ সূত্রে জানা যায়, বারবাকিয়া রেঞ্জের পাহাড়চান্দা বিটে প্রভাবশালী ভূমিদস্যু চক্র অবৈধভাবে মাটি কেটে আসছিলো। প্রভাবশালী ভূমিদস্যু চক্র এতোটা শক্তিশালী যে প্রতিনিয়ত তারা পাহাড় কেটে মাটি সাবাড়ে নিয়োজিত থাকতো। ইতোপূর্বে বনবিভাগের অভিযানে পাহাড় কাটার দায়ে ভূমিদস্যুদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হয়েছিলো। এমনকি কক্সবাজারের পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ পাহাড় কর্তন এলাকায় সরেজমিনে তদন্ত শুরু করেছে।
বিষয়টি চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলামের নজরে আসলে তিনি অভিযানের নির্দেশ দেন।
বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা মোঃ হাবিবুল হক বলেন,বেশ কিছুদিন যাবত প্রভাবশালী ভূমিদস্যু চক্র স্কেভেটরের সাহায্যে পাহাড় কেটে মাটি পাচার করে আসছিলো। চুনতি রেঞ্জ এবং বারবাকিয়া রেঞ্জের স্টাফ ও বনকর্মীদের সহযোগিতায় অভিযান চালিয়ে অবৈধভাবে মাটি কাটায় নিয়োজিত স্কেভেটর আটকপূর্বক রেঞ্জ হেফাজতে নিয়ে আসা হয়েছে। সংশ্লিষ্ট আসামী ও জড়িতদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হবে।পাহাড় কাটা এবং অবৈধ বালু উত্তোলন রোধে উদ্ধর্তন কর্তৃপক্ষের নির্দেশে প্রাত্যহিক অভিযান অব্যাহত থাকবে।
চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলাম বলেন , অবৈধ বালু পাচারকারী , সরকারি বন ভূমি জবরদখলকারী সিন্ডিকেটসহ পাহাড় খেকোদের বিরুদ্ধে বন বিভাগ সজাগ ও সতর্ক রয়েছেন।তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানিয়ে তিনি আরো বলেন, সরকারি বন ভূমি উদ্ধার, অবৈধ বালু উত্তোলন রোধসহ সরকারি সম্পদ ও বনজ সম্পদ রক্ষার্থে বন বিভাগের প্রাত্যহিক অভিযান অব্যাহত থাকবে।সরকারি সম্পদ রক্ষার্থে তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।