সাতকানিয়া প্রতিনিধি:

মৃত্যুদণ্ডাদেশ মাথায় নিয়ে পলাতক থাকার প্রায় এক বছরের মাথায় চট্টগ্রামের সাতকানিয়ার সোনাকানিয়া ইউ.পি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন হত্যা ও অস্ত্রসহ ১২ মামলার পলাতক আসামী বশির আহমদ চৌধুরীকে (৫৬) গ্রেফতার করেছে র‌্যাব-৭। শনিবার (১৩ নভেম্বর) রাতে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয় বলে থানার ওসি আনোয়ার হোসেন নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃত বশির সাতকানিয়া সদর ইউনিয়নের দক্ষিণ রুপকানিয়া ৯নং ওয়ার্ড মৃত আহমদ হোসাইন চৌধুরীর ছেলে ও বর্তমান উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি।

জানা যায়, ১৯৯৯ইং সালের ৩ অক্টোবর রাত আনুমানিক সোয়া ১২টার দিকে উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের মির্জাখীল দরবার শরিফের ওরস চলাকালে সোনাকানিয়া ইউনিয়নের চেয়ারম্যান আমজাদ হোসেনকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় তার স্ত্রী সৈয়দা রওশন আকতার বাদী হয়ে সাতকানিয়া থানায় এই হত্যা মামলা দায়ের করেছিলেন।

বিগত ২০২০ সালের ডিসেম্বর মাসে চট্টগ্রামের বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম মোজাম্মেল হক চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলায় বশির আহমদ চৌধুরী ও তার ভাগিনা বর্তমান চেয়ারম্যান নেজাম উদ্দীনসহ ১০ আসামির বিরুদ্ধে ফাঁসির আদেশ দেন। রায় ঘোষণার আগে থেকেই বশির পলাতক ছিল। মামলার রায়ে খালাস পান চারজন ও মামলার প্রধান আসামী লুৎফুর রহমান চৌধুরী মৃত্যুবরণ করলে তিনি মামলা থেকে বাদ পড়েন।

নিহত আমজাদের পরিবার এলাকাবাসী সূত্রে জানা যায়, আমজাদ ১৭ নং সোনাকানিয়া ইউনিয়নের ২ নং ওয়ার্ডের মৃত চান মিয়ার ছেলে ও দুই বার নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের নেতা ছিলেন। এসময় তিনি এলাকাকে ডাকাতমুক্ত,অন্যায়ের প্রতিবাদ ও অবৈধ অস্ত্র উদ্ধারে পুলিশকে সহায়তা করায় ক্ষুব্ধ হয়ে তাকে হত্যা করে অপরাধীরা। আমজাদ চার মেয়ে ও এক ছেলের জনক ছিলেন।

সাতকানিয়া থানার ওসি আনোয়ার হোসেন বলেন, র‌্যাব-৭ চেয়ারম্যান আমজাদ হত্যা মামলার মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামী বশির আহমদ চৌধুরীকে শনিবার রাতে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে। তবে,রাত আড়াইটার দিকে থানায় র‌্যাব বশিরকে হস্তান্তর করে। তার বিরুদ্ধে সাতকানিয়া,বান্দরবান, লামা ও লোহাগাড়া থানায় হত্যা ও অস্ত্রসহ ১২টি মামলা রয়েছে। আজ ১৪ নভেম্বর (রবিবার) সকালে তাকে পুলিশ স্কটের মাধ্যমে আদালতে সোপর্দ করা হয়েছে।