দিনের শেষে কে হাসবেন বিজয়ের হাসি!

রামুতে ইউপি নির্বাচনে আওয়ামীলীগের মূল প্রতিদ্বন্দ্বী বিদ্রোহী প্রার্থীরা

প্রকাশ: ১০ নভেম্বর, ২০২১ ০৯:৫৭ , আপডেট: ১০ নভেম্বর, ২০২১ ১১:৫৩

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


মুহাম্মদ আবু বকর ছিদ্দিক,রামু:
বৃহস্পতিবার কক্সবাজারের রামু উপজেলার ১১টি ইউপিতে দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন ২০২১ইং।
প্রশাসনের পক্ষ থেকে নির্বাচনের সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
১০ নভেম্বর বুধবার বিকেলে প্রতিটি কেন্দ্রে ব্যালট বাক্স ও নির্বাচনী সকল উপকরণ পৌছানো হয়েছে।
১১ নভেম্বর বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত ইউনিয়নের ওয়ার্ড ভিত্তিক কেন্দ্রে ভোট দিবেন ভোটাররা। দিনের শেষে কে হাসবেন বিজয়ের হাসি, সে দিকেই চেয়ে আছেন সাধারণ জনগণ।

এবার বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় তৃণমূল নেতাকর্মীরা বেশ উৎফুল্ল রয়েছে।
অন্য দিকে আওয়ামীলীগের মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থীরা আওয়ামীলীগের মূল প্রতিদ্বন্দ্বী হয়েছেন।

রামুর একাধিক ভোটাররা জানান, রামুতে সংহিসতা ছাড়া শান্তিপূর্ণ পরিবেশে ভোট প্রদান করতে চায়। এই নির্বাচনে মর্যাদার লড়াইয়ের বিএনপির চেয়ারম্যান প্রার্থী না থাকায় নেতা কর্মিরা বিপাকে রয়েছেন।

রামুর ইউনিয়ন পরিষদ নির্বাচন সমন্বয়ক ও রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা বলেন, নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে,নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ম্যাজিট্রেট, পুলিশ, বিজিবি ও আনসার-ভিডিপি সদস্য সমন্বয়ে নির্বাচনে আইনশৃংখলা পরিস্থিতি বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনকে সজাগ রাখা হয়েছে। নির্বাচন চলাকালীন যেকোন অপ্রীতিকর ঘটনা কঠোর ভাবে মোকাবেলা করা হবে। প্রার্থীরা প্রতিপক্ষের বাড়ির কাছের কেন্দ্রকে ঝুকিপূর্ণ বলে অভিযোগ করলেও আমরা মনে করি, কোন কেন্দ্রই ঝুকিপূর্ণ নয়। তবুও আইন প্রয়োগকারী বাহিনী প্রতিটি কেন্দ্রের উপর সজাগ দৃষ্টি রেখেছেন। তিনি আরও জানান রামুর ১১ ইউনিয়নে সুষ্ট, সুন্দর ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেওয়ার জন্য ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্র চিহ্নিত করা হচ্ছে। অধিক ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রকে চিহ্নত করা হয়েছে। এসব ভোট কেন্দ্রে আইপি ক্যামেরার আওতায় আনা হবে। ভোট কেন্দ্রে কোন ধরণের মারামারি ও সহিংসতার চেষ্টা করতে চাইলে, কাউকে ছাড় দেওয়া হবে না,সবাইকে উৎসব মুখর পরিবেশে নিজ নিজ কেন্দ্রে পছন্দের প্রার্থীদের ভোট দেওয়ার আহবান জানান।

রামু উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহফুজুল ইসলাম জানান, রামু উপজেলা ১১টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৬৬ জন,সংরক্ষিত মহিলা সদস্য ১১০ জন ও সাধারণ সদস্য ৩৯১ জন।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে রামু উপজেলার ৯৯টি ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার থাকবেন ১১১জন,সহকারী প্রিজাইডিং ৪৬২ জন ও পোলিং ৯৩৯ জনের সমন্বয়ে ভোট অনুষ্ঠিত হবে।
তিনি আরও জানান, বৃহস্পতিবার ১১ নভেম্বর রামুর ১১টি ইউনিয়ন পরিষদের নির্বাচন যেন সুষ্ঠু, নিরপেক্ষ হয় সে লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনের দিন বিপুল সংখ্যক আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হবে।

রামুর চেয়ারম্যান পদে যারা রয়েছেন, রামু সদর ফতেখাঁরকুল ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল হক চৌধুরী(নৌকা) , বর্তমান চেয়ারম্যান ফরিদুল আলম(মোটরসাইকেল) ,সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো(আনারস)।

চাকমারকুল ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান নুরুল ইসলাম সিকদার (নৌকা), নুরুল আলম(আনারস), সাইফুল ইসলাম(চশমা), আবদুর রাজ্জাক(মোটরসাইকেল) , আবদুল মজিদ(ঘোড়া), ফজলুল ইসলাম(টেবিল ফ্যান), মো. আলমগীর(টেলিফোন) ও আবদুর রহিম(রজনীগন্ধা)।

কাউয়ারখোপ ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী
যুবলীগ নেতা ওসমান সরওয়ার মামুন(নৌকা),মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ(অটোরিকশা), বর্তমান চেয়ারম্যান মোস্তাক আহাম্মদ(ঘোড়া) ,সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা নুরুল হক(টেবিল ফ্যান),সাইমুন ইসলাম (চশমা), জহির উদ্দিন(আনারস),শামসুল আলম( মোটরসাইকেল)।

জোয়ারিয়ানালা ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমদ প্রিন্স(নৌকা) , গোলাম কবির(অটোরিকশা), সাবেক চেয়ারম্যান এম এম নুরুচছাফা(ঘোড়া) আওয়ামীলীগ নেতা আফসার কামাল সিকদার(মোটরসাইকেল), রাশেদুল ইসলাম(আনারস) ও আনচারুল আলম(চশমা) ।

খুনিয়াপালং ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান সাংবাদিক আবদুল মাবুদ(নৌকা), মো. হাবিবুর রহমান(আনারস), আবদুল হক(চশমা), ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী কবির আহমদ(হাত পাখা), হোছাইন আহমদ(ঘোড়া) , দেলোয়ার হোসেন(অটোরিকশা) , রহিম উল্লাহ (মোটর সাইকেল)ও কামাল উদ্দীন(টেলিফোন)।

দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী মহিলা আওয়ামীলীগের সভাপতি খোদেসতা বেগম(নৌকা), বর্তমান চেয়ারম্যান মো. ইউনুস(টেবিল ফ্যান),মোঃ সাইফুল ইসলাম(টেলিফোন), মোহাম্মদ সাইফুল আলম(ঘোড়া) , মো. ওমর ফারুক(মোটরসাইকেল) , এয়াকুব(চশমা), ইয়াছিন মনির সোহাগ(আনারস), মো. শফিউল্লাহ(হাতপাখা), সাদ আল আলম চৌধুরী(অটোরিকশা) ।

ঈদগড় ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি নুরুল আলম(নৌকা) বর্তমান চেয়ারম্যান ফিরোজ আহমদ ভূট্টো(আনারস), নুরুল আজিম(মোটর সাইকেল), ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ওসমান সরওয়ার (হাতপাখা)

গর্জনিয়া ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী আওয়ামীলীগ নেতা মুজিবুর রহমান বাবুল(নৌকা), বর্তমান চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম(টেবিল ফ্যান), আজিজ মওলা(আনারস), মোহাম্মদ শফিউল আলম(ঘোড়া), গোলাম মৌলা চৌধুরী(মোটরসাইকেল) , মুহাম্মদ মুহিব্বুল্লাহ(রজনী গন্ধা),ও গোলাম মওলা (চশমা)।

কচ্ছপিয়া ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী
সাবেক চেয়ারম্যান নুরুল আমিন কোম্পানী(নৌকা), বর্তমান চেয়ারম্যান আবু মো. ইসমাইল নোমান(আনারস), মুহাম্মদ শফিকুল আকবর(ঘোড়া) , জয়নাল আবেদীন(মোটরসাইকেল) , মোহাম্মদ আবু তালেব(রজনীগন্ধা), মো. তৈয়ব উল্লাহ(চশমা) ও শাহেনা আক্তার(টেবিল ফ্যান)।

রাজারকুল ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সরওয়ার কামাল সোহেল(নৌকা), বর্তমান চেয়ারম্যান মুফিজুর রহমান(ঘোড়া ), তাজুল ইসলাম(হাতপাখা) , শাহীদ উল্লাহ আনছারী(আনারস)।

রশিদনগর ইউনিয়নে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনীত প্রার্থী মোয়াজ্জেম মোর্শেদ(নৌকা), বর্তমান চেয়ারম্যান এম ডি শাহ আলম(আনারস),ও মোহাম্মদ হান্নান সিদ্দিকী(মোটরসাইকেল)।

রামু উপজেলার ১১ ইউনিয়নে মোট ভোটার রয়েছে ১,৬৬,৮২৬ জন, পুরুষ রয়েছে ৯১,৭২১ এবং মহিলা ভোটার ৮৩,৪৪২ জন। ইউনিয়ন ভিত্তিক ভোটার সংখ্যা ফতেখাঁরকুল ইউনিয়নে মোট ভোটার ২১,৬৯৭। এর মধ্যে পুরুষ রয়েছে ১১,২১৯ এবং মহিলা ১০,৪৭৮ জন।
জোয়ারিয়ানালা ইউনিয়নে মোট ভোটার ১৭,৯৯৪। এর মধ্যে পুরুষ রয়েছে ৯৫৫৬ এবং মহিলা ৮৪৩৯ জন।
রাজারকুল ইউনিয়নে মোট ভোটার ১২,৭১৬। এর মধ্যে পুরুষ রয়েছে ৬৮১৬ এবং মহিলা ৫৯০০ জন।
ঈদগড় ইউনিয়নে মোট ভোটার ১০,৭৬১। এর মধ্যে পুরুষ রয়েছে ৫৪৯১ এবং মহিলা ৫২৭০ জন।
গর্জনিয়া ইউনিয়নে মোট ভোটার ১২২৩৮। এর মধ্যে পুরুষ রয়েছে ৬২১০ এবং মহিলা ৬০২৮ জন।
কচ্ছপিয়া ইউনিয়নে মোট ভোটার ১৬,৫২৫। এর মধ্যে পুরুষ রয়েছে ৮৪৬৩ এবং মহিলা ৮০৬২ জন।কাউয়ারখোপ ইউনিয়নে মোট ভোটার ১৪,২৬৬। এর মধ্যে পুরুষ রয়েছে ৭৩০২ এবং মহিলা ৬৯৬৪ জন।
দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নে মোট ভোটার ১৬,১২৮। এর মধ্যে পুরুষ রয়েছে ৮৭২৪ এবং মহিলা ৭৪০৪ জন।
খুনিয়াপালং ইউনিয়নে মোট ভোটার ২২,৬০৫। এর মধ্যে পুরুষ রয়েছে ১১,৫৮২ এবং মহিলা ১১,০২৩ জন।
চাকমারকুল ইউনিয়নে মোট ভোটার ১০,৬৭৯। এর মধ্যে পুরুষ রয়েছে ৫৭১৬ এবং মহিলা ৪৯৬৩ জন। রশিদনগর ইউনিয়নে মোট ভোটার ১১,২১৭। এর মধ্যে পুরুষ রয়েছে ৫৮০১ এবং মহিলা ৫৪১৬ জন।

উল্লেখ্য-রামুর ১১টি ইউনিয়নের বতর্মান চেয়ারম্যানেরা এই নির্বাচনে প্রার্থী হয়েছেন।