চকরিয়ায় ১৪৪ বিদ্যালয়ে দেড়লাখ বই বিতরণ

এম.জিয়াবুল হক,চকরিয়া:

এবার মহান মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথা সঠিক ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী জানবেন কোমলমতি শিক্ষার্থীরা। জীবনের প্রথম পাঠশালায় কোমলমতি শিক্ষার্থীদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে এবং স্বাধীন বাংলাদেশ বির্নিমানে রাস্ট্রনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সর্ম্পকে সহজে ধারণা দিতে কক্সবাজারের চকরিয়া উপজেলার ১৮ ইউনিয়ন ও একটি পৌরসভা জনপদে অবস্থিত ১৪৪ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে বিতরণ করা হয়েছে মুক্তিযুদ্ধ ভিত্তিক ১ লাখ ৫০ হাজার পিস্ শিশুতোষ গল্পের বই। প্রতিটি বিদ্যালয়ে একটি করে লাইব্রেরী প্রতিষ্ঠার জন্য প্রত্যেক বিদ্যালয়কে দেওয়া হয়েছে এক হাজার একশত পিস করে এসব বই।

গতকাল সোমবার ১১ অক্টোবর সকালে চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে চকরিয়া উপজেলা পরিষদের সম্মেলনকক্ষ মোহনা মিলনায়তনে রুম টু রিড বাংলাদেশের সার্বিক সহযোগিতায় ‘একটি বিদ্যালয় একটি স্বপ্নের বাতিঘর’ বাস্তবায়ন কর্মসুচির অংশহিসেবে প্রত্যেক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের হাতে এসব বই বিতরণ করা হয়।

চকরিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তীর সভাপতিত্বে বিতরণী অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী। বক্তব্য রাখেন রুম টু রিড বাংলাদেশের ব্যবস্থাপক মনজুর-ই-এলাহী, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোঃ আবু জাফর, মোহাম্মদ মনিরুজ্জামান, পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হুরে জন্নাত, উত্তর বরইতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদাত হোছাইন।

অনুষ্ঠানে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই আধুনিক বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন প্রাথমিক শিক্ষা কার্যক্রম হাতে নিয়েছেন। উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলা প্রশাসন প্রাথমিক শিক্ষা পরিবারকে হাতে নিয়ে অনন্য উদ্যোগ নিয়ে ‘একটি বিদ্যালয় একটি স্বপ্নের বাতিঘর’ নামে কার্যক্রম শুরু করেছে।

এসব বই পড়ে কোমলমতি শিক্ষার্থীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন আদর্শ, দেশপ্রেম, মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও চেতনা, স্বাধীন বাংলার অভ্যুদয়ের ইতিহাসের সকল স্তর, ভাষা আন্দোলনের ত্যাগ ও তাৎপর্য সহ দেশ-বিদেশ তথা সারা বিশ্বের জ্ঞান-বিজ্ঞান, জানা-অজানা সবকিছু প্রাথমিক এর এই শিশুদের মাঝে ছড়িয়ে দিতে গতানুগতিক ধারার শিক্ষা থেকে বের হয়ে জ্ঞানী এক প্রজন্ম গড়ে তোলাই সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য। এরই ধারাবাহিকতায় প্রতিটি বিদ্যালয়ে এসব বই বিতরণ করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •