অনলাইন ডেস্ক : ভাসানচরের দেখভালের দায়িত্বে জাতিসংঘ যুক্ত হয় আনন্দ উচ্ছ্বাস প্রকাশ করেছে সেখানে অবস্থানরত রোহিঙ্গারা। রবিবার রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লকে আনন্দ মিছিল করেছেন তারা। নিজেরাই বিভিন্ন ব্যানার ফেস্টুন বানিয়ে করেছেন মিছিল। রোহিঙ্গা ভাষায় গান কবিতার মাধ্যমে স্বাগত জানিয়েছেন জাতিসংঘ সংস্থাগুলোর উদ্যোগকে।

ভাসানচরে দায়িত্বরত কর্মকর্তারা জানান, সমঝোতা স্মারক স্বাক্ষর উপলক্ষ্যে ক্যাম্প হেড ফোকালদের নেতৃত্বে রোহিঙ্গারা একটি আনন্দ মিছিলের আয়োজন করে। মিছিলটি সিআইসি অফিস (শেল্টার-০৯) থেকে হাসপাতাল রোড হয়ে ১ নং রোহিঙ্গা বাজারের সম্মুখে গিয়ে শেষ হয়। এ সময় তারা ওয়েলকাম ইউএন, ওয়েলকাম ইউএনএইচসিআর, থ্যাংকস ইউএন স্লোগান সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে একহাজারের বেশি রোহিঙ্গা আনন্দ মিছিলে অংশগ্রহণ করে।

গত বছরের ৪ ডিসেম্বর রোহিঙ্গাদের ভাসানচরে নেওয়া শুরু হয়েছে। এ পর্যন্ত ৬ দফায় ১৮ হাজার ৫২১ রোহিঙ্গাকে এ দ্বীপে সরিয়ে নেওয়া হয়েছে। তাদের মধ্যে শিশু, নারী ও পুরুষের সংখ্যা যথাক্রমে ৮ হাজার ৭৯০, ৫ হাজার ৩১৯ ও ৪ হাজার ৪০৯।
সরকারি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী মাসে বাকি ৮১ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে সরিয়ে নেওয়ার কাজ আবার শুরু হবে। কক্সবাজার থেকে তাদের সেখানে সরিয়ে নিতে তিন–চার মাস লাগতে পারে।