বিশ্ব ডেস্ক: মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীকে হটিয়ে গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর মধ্য দিয়ে টানা দুই দশকের যুদ্ধের অবসান ঘটে এবং দ্বিতীয়বারের মতো সরকার গঠন করেছে সংগঠনটি। নতুন এই সরকারের সঙ্গে প্রথমবারের মতো বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা। শনিবার কাতারের রাজধানী দোহায় বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন ভারপ্রাপ্ত আফগান পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকী। তিনি জানান, বৈঠকে উভয় দেশের মধ্যকার সম্পর্কে ‘নতুন অধ্যায়’ সূচনা নিয়ে আলোচনা হয়েছে। দুই পক্ষের মধ্যে মূলত মানবিক সহায়তা ও গত বছর স্বাক্ষরিত মার্কিন-তালেবান সমঝোতার বাস্তবায়ন নিয়ে কথা হয়। এ ছাড়া আফগান রিজার্ভের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে দেয়ার অনুরোধ জানিয়েছে কাবুল। করোনার টিকা দিয়ে সহায়তায় রাজি হয়েছে ওয়াশিংটন।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, তালেবানকে স্বীকৃতি দিতে নয়, আমাদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে এই বৈঠক হয়েছে। এতে অগ্রাধিকার পায় দেশটি থেকে মার্কিনসহ অন্যান্য নাগরিকদের নিরাপদ প্রস্থানের বিষয়টি। নারীসহ আফগানদের অধিকার এবং অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের বিষয়েও আহ্বান জানানো হয়েছে।

এই বৈঠকে যুক্তরাষ্ট্র ও তালেবানের প্রতিনিধি দলের সদস্যদের নাম প্রকাশ করা হয়নি। তবে শিগগিরই ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র ইউরোপীয় ইউনিয়নের (ইিইউ) প্রতিনিধিদের সঙ্গে তালেবান প্রতিনিধিরা বৈঠক করবেন বলে জানানো হয়েছে। এ ছাড়া চীন, পাকিস্তান, তুরস্ক ও ভারতসহ বেশ কিছু দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে তালেবান সরকার।

এর আগে গত ৫ অক্টোবর তালেবান সরকারের সঙ্গে প্রথমবার কাবুলে বৈঠক করেন যুক্তরাজ্যের বিশেষ দূত সাইমন গাস। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আফগান বিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি তিনি। সাইমন গাস তালেবান সরকারের শীর্ষ তিন কর্মকর্তার সঙ্গে বৈঠকে মিলিত হন। তারা হলেন- আফগান উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার ও আবদুস সালাম হানাফি এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী।

খবরে বলা হয়, বৈঠকে দু’পক্ষের মধ্যে আফগানিস্তানের বর্তমান মানবিক সংকট এবং সুরক্ষার নানা উপায় নিয়ে আলোচনা হয়। তবে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল বাক্বী জানান, দুই দেশের মধ্যে ফের কূটনৈতিক সম্পর্ক কীভাবে স্থাপন করা যায়, তা নিয়ে আলাপ হয়েছে।

আফগানিস্তান ইস্যুতে দীর্ঘ আলোচনা শেষে গত বছর কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে শান্তি চুক্তি সই করে যুক্তরাষ্ট্র। ওই চুক্তির আওতায় চলতি বছরের ৩১ আগস্টের মধ্যে আফগান ছেড়ে যায় সব মার্কিন সেনা। এর মধ্যেই একের পর এক এলাকা দখল করে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

সংগঠনটি আফগানিস্তানের ক্ষমতায় ফেরার মধ্য দিয়ে শেষ হয় দুই দশকের দীর্ঘ যুদ্ধ, দ্রুত কাবুল ছেড়ে যায় পশ্চিমা সকল সেনা। ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রসনে ক্ষমতাচ্যুত হয়েছিল তৎকালীন তালেবান সরকার।