বার্তা পরিবেশক :

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন ও ইতালির সংসদের যৌথ উদ্যোগে ইতালির রোমে আয়োজিত ‘প্রি-কপ-২৬ পার্লামেন্টারি মিটিং’-এ ‘গ্রীন এপ্রোচেস টু কোভিড-১৯ রিকভারি’ সেশনে অংশ নিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে জাতীয় সংসদের প্রতিনিধি দল। এই দলের অন্য সদস্যরা হলেন হুইপ ইকবালুর রহিম এবং সংসদ সদস্য দীপংকর তালুকদার ও কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম।

সেশনে অংশ নিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, করোনা মহামারি পরবর্তী সময়ে অপরিকল্পিত বিনিয়োগ ও পদক্ষেপ চলমান উন্নয়নকে বাধাগ্রস্ত করে পরিবেশের ক্ষতি করতে পারে। এজন্য করোনা পরবর্তী পরিস্থিতিতে পরিবেশ ও জলবায়ু সহনশীল পুনরুদ্ধার পরিকল্পনা প্রণয়ন করা জররী। ইতোমধ্যে বাংলাদেশ দারিদ্র্যমুক্ত, জলবায়ু সহনশীল ও টেকসই উন্নয়নমূলক পদক্ষেপের দিকে মনোনিবেশ করেছে।

শনিবার ইতালির রোমে ‘প্রি-কপ-২৬ পার্লামেন্টারি মিটিং’-এ ‘গ্রীন এপ্রোচেস টু কোভিড-১৯ রিকভারি’ সেশনে অংশ নিয়ে স্পিকার এসব কথা বলেন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ও ইতালির সংসদ আয়োজিত ওই সভায় সভাপতিত্ব করেন ব্রিটিশ হাউজ অফ লর্ডসের স্পিকার জন ফ্রান্সিস ম্যাকফেল।

এ সময় স্পিকার বলেন, অর্ন্তভুক্তিমূলক ও উচ্চাকাঙ্খী পরিকল্পনা ব্যতীত অর্থনীতি পুনরুদ্ধার সম্ভব নয়। তাই কোভিড-১৯ হতে পুনরুদ্ধারের কৌশল হিসেবে বাংলাদেশ অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সামষ্টিক অর্থনৈতিক কাঠামোর মধ্যে অর্ন্তভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধিকে প্রাধান্য দিয়েছে। নিম্ন-কার্বন ব্যবহার পদ্ধতির ওপর জোর দিয়ে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের মাধ্যমে অর্থনীতির উন্নয়নে কাজ করছে।

ড. শিরীন শারমিন বলেন, বাংলাদেশের অফ-গ্রিড গ্রামীণ এলাকায় ইতোমধ্যে প্রায় ৬.২ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে, যা ওইসকল এলাকার মানুষের বিদ্যুতের ব্যবহার নিশ্চিত করছে। সরকার মিনি গ্রিড সৌর সেচ ও রুফটপ সোলার সিস্টেম ব্যবহারে গুরুত্বারোপ করেছে। এ ধরণের সেশন আয়োজনের জন্য আইপিইউ ও ইতালির সংসদকে ধন্যবাদ জানান স্পিকার।

ইতালিয়ান চেম্বার অফ ডেপুটিজ-এর প্রেসিডেন্ট রবার্তো ফিকো এবং ইতালিয়ান সিনেটের প্রেসিডেন্ট মারিয়া এলিসাবেতা কেসিলাতির সঞ্চালনায় সভায় বিভিন্ন দেশের সংসদ সদস্যরা ছাড়াও গন্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।