সিবিএন ডেস্ক:
বাহরাইন সরকার তাদের লাল তালিকা থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করে নিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। গণমাধ্যমকে আজ শুক্রবার এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাহরাইন থেকে ফিরে আসা শত শত বাংলাদেশি প্রতিদিন জিজ্ঞাসা করেন যে, বাহরাইনে প্রবেশে নিষেধাজ্ঞা কবে তুলে নেওয়া হবে? আজ আমাদের কাছে একটি ভালো খবর আছে। আগামী ১০ অক্টোবর থেকে বাহরাইন তাদের লাল তালিকা থেকে বাংলাদেশের নাম প্রত্যাহার করবে বলে সিদ্ধান্ত নিয়েছে।’

এর আগে করোনার প্রকোপ রয়েছে—এমন ‘লাল তালিকায়’ থাকা দেশগুলো থেকে পর্যটকদের বাইরাইনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সে দেশের সরকার। দেশটির লাল তালিকায় বাংলাদেশকেও অন্তর্ভুক্ত করা হয়েছিল।

অন্যদিকে, বাংলাদেশের কোভিড-১৯ টিকা সনদের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। আগামী ১১ অক্টোবর থেকে এটি কার্যকর হবে বলে জানানো হয়েছে। তবে, এ সময়ের আগে এসব দেশ বা অঞ্চল থেকে কেউ যুক্তরাজ্যে ভ্রমণ করলে আগের নিয়মে ভ্রমণবিষয়ক বিধিনিষেধ মেনে চলতে হবে। আর, ১১ অক্টোবরের পর থেকে দেশটিতে ভ্রমণ করলে করোনা টিকার সনদ দেখানো যাবে। যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ২২ সেপ্টেম্বর কয়েকটি দেশের সঙ্গে বাংলাদেশকেও লাল তালিকা থেকে বাদ দেয় যুক্তরাজ্য সরকার।