এম.মনছুর আলম, চকরিয়া :

অপুষ্টিতে আক্রান্ত শিশুদের স্বাস্থ্য সেবা শতভাগ নিশ্চিত করতে বেসরকারি সংস্থা এসএআরপিভির আয়োজনে ও ইউনিসেফ এর সার্বিক সহযোগীতায় অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল ১১টার দিকে চকরিয়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডস্থ ভরামুহুরী এসএআরপিভির আঞ্চলিক কার্যালয়ের হলরুম মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোহাম্মদুল হকের সভাপতিত্বে আয়োজিত অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম।
এসএআরপিভির ডেপুটি ডাইরেক্টর শামসুল হুদার সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন এসএআরপিভির আঞ্চলিক পরিচালক কাজী মাকসুদুল আলম।
এতে বিশেষ অতিথি ছিলেন বাস্তবায়নকারী সংস্থা এসএআরপিভির ঢাকাস্থ পরিচালক মো.কামরুজ্জামান, উপজেলা কৃষি কর্মকর্তা নাসিম হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্র, উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী, চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) জুয়েল আহমেদ, ইউনিসেফ প্রতিনিধি আঞ্জুমান তাহমিনা ফেরদৌস। এছাড়াও অবহিতকরণ সভায় বক্তব্য দেন চকরিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক জহিরুল ইসলাম, ইউনিসেফ এর জাহিদুল মনির, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা, ব্যানবেইজ কর্মকর্তা ও একলাবের মাহবুবুর রহমান প্রমুখ।
সভায় বক্তারা বলেন, দেশের ভবিষ্যৎ প্রজন্মকে উন্নত অবস্থানে দেখতে হলে আজকের এবং অনাগত শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে। একজন সুস্থ মা একটি সুস্থ শিশু জন্ম দিতে পারেন। শিশুর শারিরীক ও মানসিক বিকাশে পূর্ণ ৬ মাস বয়স পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ পান এবং পূর্ণ ৬ মাস বয়সের পর থেকে ২ বছর বয়স পর্যন্ত ঘরে তৈরি বাড়তি খাবারের বিকল্প নেই। মায়ের সুস্বাস্থ্য নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সাল থেকে সামাজিক সুরক্ষার আওতায় দেশে মাতৃত্বকালীন ভাতা চালু করেছেন। মানুষের মৌলিক চাহিদার একটি স্বাস্থ্যসেবা, যা সরকারি-বেসরকারি উদ্যোগে নিশ্চিত করা হচ্ছে। তাই প্রতিটি জনপদে অপুষ্টিতে আক্রান্ত শিশু শনাক্তকরণ ও সেবা নিশ্চিত করার জন্য অনুষ্ঠানে উপস্থিতদের যার যার অবস্থান থেকে কাজ করে যাওয়ার আহ্বান জানান বক্তারা।
উল্লেখ্য, উপজেলা ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকায় অপুষ্টিতে আক্রান্ত শিশু শনাক্তকরণ ও সেবা নিশ্চিত করার জন্য ইউনিসেফের অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়ন করবে বেসরকারি সংস্থা এসএআরপিভি সভায় জানানো হয়।