সিবিএন ডেস্ক:
২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দেশে মামলার সংখ্যা ১৬ দশমিক ৭ শতাংশ কমেছে। বর্তমান আইজিপি (বেনজীর আহমেদ) দায়িত্ব নেওয়ার পর থেকেই মামলার সংখ্যা কমেছে। বিষয়টিকে অপরাধ কমার প্রবণতা বলে উল্লেখ করা হয়েছে।

রবিবার (৩ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে পুলিশের উপস্থাপিত একটি প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। রবিবারের বৈঠকে বিষয়টি এজেন্ডাভুক্ত হলেও তা আলোচনা হয়নি। বিষয়টি কমিটির পরবর্তী বৈঠকে আলোচনা হবে বলে সিদ্ধান্ত হয়।

পুলিশের প্রতিবেদনে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো দাবি করে বলা হয়, গত এক বছরের মামলার পরিসংখ্যান ও অপরাধের তুলনামূলক বিশ্লেষণে বিষয়টি আরও স্পষ্ট হবে। বর্তমান আইজিপি ২০২০ সালের এপ্রিল মাসে দায়িত্ব নেওয়ার পর বিট পুলিশিং কার্যক্রম আরও গতিশীল করেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। কিছু কিছু ক্ষেত্রে ঘটনা ঘটার আগেই প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয় বলেও প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এতে বলা হয়—গত ২০১৯ সালে দেশে দুই লাখ ২৫ হাজার ৬৮৪টি মামলা হয়েছে। আর ২০২০ সালে মামলার সংখ্যা এক লাখ ৮৭ হাজার ৯২৬টি। এ বছরে ৩৭ হাজার ৭৫৮টি অর্থাৎ ১৬ দশমিক ৭ শতাংশ কমেছে। অপরাধ প্রবণতার এ ধারা ২০২১ সালে অব্যাহত আছে।

প্রতিবেদনে বলা হয়— ২০১৯ সালে ডাকাতি মামলার সংখ্যা ছিল ৩৫০টি। ২০২০ সালে তা কমে হয় ৩০২টি। খুনের মামলা ২০১৯ সালে তিন হাজার ৫৬৩টির থেকে কমে ২০২০ সালে হয় তিন হাজার ৫৩৯টি। অপহরণ ২০১৯ সালের ৫৯৮টি থেকে কমে ২০২০ সালে হয় ৪৮৬টি। এক্ষেত্রে ডাকাতি মামলা ১৩.৭%, খুনের মামলা ৩% ও অপহরণ মামলা ১৮.৭%, কমেছে।

প্রতিবেদনে বলা হয় ২০২০ সালে ৫ লাখ ৫৬ হাজার ৭০০ আসামি গ্রেফতার করা হয়েছিল। ২০২১ সালের প্রথম ছয় মাসে গ্রেফতার হয়েছে দুই লাখ ৯৯ হাজার ৯৫৩ জন। আসামি গ্রেফতারের হারও ঊর্ধ্বমুখী বলে প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদন অনুযায়ী ২০২০ সালের থেকে ২০২১ সালের জুন পর্যন্ত তিন কোটি ৩৯ লাখ ৪০ হাজার ১৭ পিস ইয়াবা, ৫ লাখ ৫১ হাজার ৮৫৭ বোতল ফেন্সিডিল, ৩০৮ কেজি হেরোইন, ৫৩ হাজার ১৪ কেটি গাঁজা, দুই হাজার ২৬৩ টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে।