এম.এ আজিজ রাসেল :
কক্সবাজার শহরের হাসপাতাল সড়কে মোবাইল চুরির মিথ্যা অভিযোগ এনে লাইন লাইন নামের এক রাখাইন যুবককে অমানুষিক ও বর্বর নির্যাতন করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। তাঁকে নির্যাতনের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। গত বুধবার (২৯ সেপ্টেম্বর) শহরের হাসপাতাল সড়কের ডিজিটাল হাসপাতালের সামনে এ ঘটনা ঘটে।

অভিযোগ সুত্রে জানা যায়, মোহাজের পাড়ার শহিদুল ইসলাম বাবুর নেতৃত্বে তাঁর তিন সহযোগী মিলে এ ঘটনা ঘটিয়েছে। শহিদুল ইসলাম বাবু শহরের মোহাজের পাড়া এলাকার একজন চিহ্নিত ছিনতাইকারী বলে জানা গেছে।

নির্যাতিত রাখাইন যুবক বড় বাজার রাখাইন পাড়ার একজন স্বর্ণ শিল্পী ও দুবাই প্রবাসী। নির্যাতনের শিকার রাখাইন যুবক লাইন লাইন জানান, দোকানের কাজ শেষ করে সন্ধ্যার দিকে হাটাহাটির জন্য বের হয় সে। এসময় পেছন থেকে একজন যুবক এসে মোবাইল চুরির অপবাদ দিয়ে তাকে বেধড়ক মারধর করে। একপর্যায়ে তাঁকে বেঁধে রাস্তায় অমানুষিক বর্বর নির্যাতন চালানে হয় ঘন্টাব্যাপী।

অভিযুক্ত শহীদুল ইসলাম বাবু এবং তার ৩ সহযোগীর বিরুদ্ধে কক্সবাজার সদর মডেল থানায় মামলা করা হয়েছে। এই ঘটনার সুষ্ঠু বিচার চেয়েছেন নির্যাতিত রাখাইন যুবক লাইন লাইনের মা।

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে রাখাইন পাড়ার বাসিন্দারা। পৌর মহিলা আওয়ামী লীগের নেত্রী মালাউ রাখাইন বলেন, রাখাইন সম্প্রদায় শান্তি প্রিয় মানুষ। আমরা সংখ্যায় কম বলে কি এমন গর্হিত আচরণ করা হয়েছে? আমরা এই ঘটনার সাথে জড়িতদের কঠোর শাস্তি দাবি করছি।

এদিকে এই মর্মান্তিক ঘটনায় সুষ্ঠু তদন্ত করে প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সুনজর কামনা করেছেন বিশিষ্ট সমাজসেবক ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য মাসুকুর রহমান বাবু।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলাম বলেন, কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারে না। এ ঘটনায় মামলা হয়েছে। জড়িতদের গ্রেফতারে কাজ করছে পুলিশ।