মোঃ আশফাক উদ্দীন আরফাত:

কক্সবাজার ঈদগাঁও`র ইসলামাবাদ ইউ‌নিয়‌নের খোদাইবাড়ী গ্রা‌মের মরহুম হাজ্বী সোলতান আহম্মদের সুযোগ্য সন্তান রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সহকারি অধ্যাপক জসিম উদ্দীন পিএইচ‌ডি ডিগ্রী লাভ ক‌রেন।

তিনি অ‌স্ট্রেলিয়ার বিশ্ববিখ্যাত কুইন্সল‌্যান্ড বিশ্ব‌বিদ‌্যালয় থে‌কে এ‌নিম‌্যাল সা‌য়েন্স এন্ড প্রোডাকশনের উপর গবেষনা করে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। এবং তি‌নিই প্রথম এ‌নিম‌্যাল সা‌য়েন্স এন্ড প্রোডাকশনে দে‌শের প্রথম পিএইচ‌ডি ডিগ্রীধারী। তার পিএইচ‌ডি ডিগ্রী অর্জ‌নে খোদাইবাড়ী গ্রামবাসী আন‌ন্দে উচ্ছ্ব‌সিত।

তিনি সেন্টার ফার্স্ট হি‌সে‌বে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন থেকে মাধ্যমিক এবং চট্টগ্র্রাম বিএন কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ভেটেরিনারী সায়েন্স বিভাগ থেকে স্নাতক(‌ডি‌ভিএম) এবং ময়মন‌সিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ১ম শ্রেনী‌তে কৃতিত্বের সাথে পাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে অধ্যাপনা শুরু করেন। পরবর্তীতে অ‌স্ট্রেলিয়া সরকা‌রের স্কলারশীপ নিয়ে বিশ্ববিখ্যাত কুইন্সল‌্যান্ড বিশ্ব‌বিদ‌্যালয় থেকে উচ্চতর ডিগ্রী অর্জনের জন্যে অ‌স্ট্রেলিয়ায় পাড়ি জমান। সেখান থেকে তিনি এ‌নিম‌্যাল সা‌য়েন্স এন্ড প্রোডাকশনে উপর গবেষনা করে প্রথম বাংলা‌দেশী হি‌সে‌বে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

বর্তমা‌নে তি‌নি রাজশাহী বিশ্ববিদ‌্যাল‌য়ের শিক্ষাকালীন ছু‌টি‌তে স্ব-প‌রিবা‌রে অ‌স্ট্রেলিয়ায় আ‌ছেন। তি‌নি আগামী বছ‌রের জানুয়া‌রি‌তে দে‌শে ফি‌রে রাজশাহী বিশ্ব‌বিদ‌্যাল‌য়ে পূনরায় অধ‌্যাপনা শুরু কর‌বেন ব‌লে জা‌নি‌য়ে‌ছেন। তিনি সবার কাছ থেকে কর্মময় জীবনে সফলতার জন্য দোয়া কামনা ক‌রে‌ছেন।