জেলার দুই পৌরসভা ও ১৪ ইউপিতে উৎসবের সাথে ভোট গ্রহণ

প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২১ ০৯:১২ , আপডেট: ২০ সেপ্টেম্বর, ২০২১ ০৯:২১

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


হোয়াইক্ষ্যং কাটাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র।

ইমাম খাইর, সিবিএনঃ
চকরিয়া ও মহেশখালী পৌরসভা এবং চার উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদে ১ম ধাপের নির্বাচন শুরু হয়েছে।
রবিবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টায় ভোট গ্রহণ আরম্ভ হয়।

টেকনাফের হোয়াইক্ষ্যং কাটাখালী ভোটকেন্দ্রে সকাল পৌনে ৯টায় দেখা গেছে, একটি বুথে ৩১ ভোট কাস্ট হয়েছে। এই কেন্দ্রে ৪৩০২ ভোট। বুথ সংখ্যা ১১টি। পুরুষদের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশ লক্ষণীয়। সকাল থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে।

১ নং ওয়ার্ডের মেম্বার পদপ্রার্থী রশিদ আমিন জানান, ভোটাররা সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে ভোট সে প্রয়োগ করছে। সবার মাঝে স্বতঃস্ফূর্ততা আছে। কোন ঝামেলা শেষ পর্যন্ত যাতে ভোটের পরিবেশ থাকে প্রশাসনের নিকট অনুরোধ।

প্রিজাইডিং অফিসার প্রমতোষ বড়ুয়া জানান, সকাল ৮ টায় যথা সময়ে ভোট গ্রহণ শুরু হয়েছে। কোন ঝামেলা হয়নি।

জেলা নির্বাচন অফিসারের দেওয়া তথ্য মতে, মহেশখালী পৌরসভায় ভোটার সংখ্যা ১৯,৪৮৪ এবং চকরিয়া পৌরসভায় ৪৮,৭২৪ জন। মহেশখালীতে ১০টি ভোটকেন্দ্রে বুথ সংখ্যা ৫৯টি এবং চকরিয়া পৌরসভায় ১৮টি ভোটকেন্দ্রে ১৩৯টি বুথ রয়েছে।

২ পৌরসভায় মেয়র পদে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত নারী সদস্য ২৫ এবং পুরুষ কাউন্সিলর পদে ৭৬ জন প্রার্থী রয়েছে।

পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী ও টেকনাফ- এই চার উপজেলার ১৪টি ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ১১ হাজার ২৩৪জন। সেখানে পুরুষ ভোটার সংখ্যা ১ লক্ষ ৫৯ হাজার ৯৯৫ এবং মহিলা ভোটার ১ লক্ষ ৫১ হাজার ১২ জন। চার উপজেলার ১৪০টি ভোকেন্দ্রে ৭৮০টি স্থায়ী এবং ১১৩টি অস্থায়ী ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে।

১৪ ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯২ প্রার্থী রয়েছেন। সংরক্ষিত নারী সদস্য পদে ১৯৯ এবং পুরুষ মেম্বার পদপ্রার্থী হিসেবে ৭৭৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, ২ পৌরসভা ও ১৪ ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩৩ জন। তাদের ১১ জন বহিস্কৃত।

টেকনাফ হোয়াইক্ষ্যং সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র।

টেকনাফের চার ইউনিয়নে ২৫ চেয়ারম্যান পদপ্রার্থীর মধ্যে ১৫ জন মাদক কারবারি। সেখানে একজন আত্মস্বীকৃত, যিনি কারাগার থেকে বেরিয়ে নির্বাচনের মাঠে নেমেছেন।

এবারের নির্বাচনে বিএনপি-জামায়াত অংশ গ্রহণ না করলেও তাদের অনেক শীর্ষ নেতা ভোটযোদ্ধে রয়েছেন।

এমনকি, জেলা জামায়াতের আমির অধ্যক্ষ মাওলানা নুর আহমদ আনোয়ারী টেকনাফের হোয়াইক্ষ্যং ইউপিতে চেয়ারম্যান পদপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি ওই ইউনিয়নের গত তিনবারের নির্বাচিত চেয়ারম্যান।