প্রেসবিজ্ঞপ্তি
ডাচ-বাংলা ব্যাংক-প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াডে কক্সবাজার আঞ্চলিক পর্বে বিজয়ী ১২ জন খুদে প্রদার্থবিদকে আজ শুক্রবার বিকালে মেডেল, টি-শাট ও সনদপত্র তুলে দেওয়া হয়েছে। প্রথম আলোর ঝাউতলাস্থ আঞ্চলিক কাযালয়ে কক্সবাজার বন্ধুসভার সভাপতি রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্টিত সভায় বিজয়ীদের মাঝে মেডেল, টি-শার্ট ও সনদপত্র তুলে দেন প্রথম আলোর আঞ্চলিক অফিস প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা।

উপস্থিত ছিলেন, কক্সবাজার বন্ধুসভার সহসভাপতি ফরিয়াল মৌমিতা পুস্পি, সাহিত্য সম্পাদক মাছুমা আক্তার রুমি, সদস্য অতন্দ্রিলা রিয়া, বন্ধুসভা কক্সবাজার সিটি কলেজ শাখার সভাপতি মোহাম্মদ আবদুল্লাহ প্রমুখ।

করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্টান বন্ধ থাকায় ২০২১ সালের ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্টিত হয়েছে অনলাইনে। গত ৪ মে অনুষ্টিত হয়েছে আঞ্চলিক ফিজিক্স অলিম্পিয়াড। আঞ্চলিক পর্বে কক্সবাজারের দুই শতাধিক শিক্ষার্থীসহ সারাদেশ থেকে অংশ নেয় ১ হাজার ১৬৪ জন শিক্ষার্থী। এরমধ্যে মেডেল বিজয়ী হয়েছে কক্সবাজারের ১২ জন খুদে পদার্থবিদ। আবার ১২ মে অনুষ্টিত হয়েছে জাতীয় পর্বের ফিজিক্স অলিম্পিয়াড। এপর্বেও কক্সবাজারের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্টান থেকে অংশ নেয় ২১ জন শিক্ষার্থী।

শুক্রবার বিকাল তিনটায় বিজয়ীদের মেডেল, সার্টিফিকেট ও টি-শার্ট প্রদান করা ঞয়। আর যাঁরা জাতীয় পর্বে অংশ নিয়েছিল তাদেরও দেওয়া হয় সনদপত্র।

 

প্রথম আলো কক্সবাজার আঞ্চলিক অফিস প্রধান সাংবাদিক আব্দুল কুদ্দুস রানা বলেন, সর্বশেষ ২০২০ সালের ১৫ ফেব্রুয়ারি কক্সবাজার সরকারি কলেজ ক্যাম্পাসে অনুষ্টিত হয়েছিল এই ফিজিক্স অলিম্পিয়াড। ওই উৎসবে জেলার ২৩টি স্কুল কলেজ থেকে অন্তত ৯০০ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। ষষ্ট থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তিনটি ক্যাটাগরিতে ভাগ হয়ে এই অলিম্পিয়াডে অংশ নয়। তখন তিনটি ক্যাটাগরিতে বিজয়ী হয়েছিল ৪৯ জন খুদে পদার্থবিদ।

 

আঞ্চলিক পর্যায়ে মেডেল বিজয়ী কক্সবাজারের ১২ জন খুদে পদার্থবিদেরা হলঃ

৳ এ- ক্যাটাগরিতে: প্রথম স্থান অর্জন করে চকরিয়া গ্রামার স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র মো: মোন্তাসির বিন মনির, দ্বিতীয় চকরিয়া গ্রামার স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র এহেতেসাম চিশতি জাহিন এবং তৃতীয় একই স্কুলের সপ্তম শ্রেণির ছাত্রী রোকেয়া জাহিন।

 

বি- ক্যাটাগরিতে: প্রথম রামু ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের ৮ম শ্রেণির ছাত্র নূরে আবছার রাজিন, দ্বিতীয় চকরিয়া গ্রামার স্কুলের নবম শ্রেণির আলাউল চিশতি জিলানী, তৃতীয় চকরিয়া গ্রামার স্কুলের নবম শ্রেণির ছাত্র নাজিফ বিন রওফ, চতুর্থ চকরিয়া গ্রামার স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র মো: শরিফুল ইসলাম, পঞ্চম কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র মো. শাহরিয়ার রাফসান লিমন এবং ষষ্ট চকরিয়া গ্রামার স্কুলের নবম শ্রেণির ছাত্রী কার্তীকা নন্দী।

 

সি-ক্যাটাগরিতে: প্রথম হয়েছে বীচ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র ইয়াছির হাবির, দ্বিতীয় চকরিয়া গ্রামার স্কুলের দশম শ্রেণির ছাত্র মো: সাখাওয়াত হোসেন এবং তৃতীয় কক্সবাজার সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী তাসফিয়া তাহাসিন।