মোঃ জয়নাল আবেদীন টুক্কু:
দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর সারাদেশের মত পার্বত্য বান্দরবানে নাইক্ষ্যংছড়িতেও উৎসবমুখর পরিবেশে খুলেছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। রবিবার (১২ সেপ্টেম্বর) সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকদের বরণ করেন শিক্ষকরা।
নাইক্ষ্যংছড়ি হাজী এম এ কালাম সরকারি কলেজে শিক্ষার্থীদের উৎসবমুখর পরিবেশে প্রথমদিন চলে পাঠদান। এর আগে কলেজ অধ্যক্ষ ও,আ,ম,রফিকুল ইসলামসহ শিক্ষকরা শিক্ষার্থীদের বরণ করে নেন। শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্য বিধি মেনে মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব রক্ষার পাশাপাশি হাত ধোয়া ও প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। উপজেলা সদর ইউপির ছালেহ আহমেদ সরকারি উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়, মদিনাতুল উলুম মাদ্রাসাসহ সকল সরকারি-বেসরকারী মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে শুরু হয় পাঠদান। এছাড়াও উপজেলার বাইশারী, দোছড়ি, সোনাইছড়ি ও ঘুমধুম ইউনিয়নের সকল সরকারি-বেসরকারী মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গুলোতেও শিক্ষার্থীদের বরণ করে নেন এবং এ সকল প্রতিষ্ঠান গুলোতেও উৎসবমুখর পরিবেশে পাঠদান শুরু হওয়ায় শিক্ষর্থীদের মাঝে ফিরে এসে স্বস্তি। তবে দুর্গম এলাকা গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল।
অপরদিকে, নাইক্ষ্যংছড়ির পাশ্ববর্তী রামু উপজেলার গর্জনিয়া ও কচ্ছপিয়া ইউনিয়নের কচ্ছপিয়া উচ্চ বিদ্যালয়,গর্জনিয়া ফইজুল উলুম ফাজিল মাদ্রাসা, ইসলামিয়া আলিম মাদ্রাসা গর্জনিয়া উচ্চ বিদ্যালয়, মৌলভীর কাটা আল-গিফারী দাখিল মাদ্রাসা এবং প্রাথমিকসহ সকল সরকারি-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান শুরু হয়।
স্থানীয়রা জানায়, করোনা মহামারীর কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকায় এসব এলাকার অনেক শিক্ষার্থী ঝরে পড়েছে।