সংবাদ বিজ্ঞপ্তি:

৭০০ একর বনভূমি বরাদ্দ বাতিলের দাবিতে রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১১টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বাংলাদেশ পরিবেশ আন্দোলন—বাপা কক্সবাজার জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিতব্য প্রতিবাদ সমাবেশ সফল করতে আহবান জানিয়েছেন ১৫টি পরিবেশ ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

সংগঠনগুলো হলো— ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটির (ইয়েস), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), কক্সবাজার নাগরিক আন্দোলন, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, কক্সবাজার, টিম ইলেভেন, কক্সবাজার, তারুণ্যের প্রতিবাদ, দরিয়া নগর গ্রীণ ভয়েস, কক্সিয়ান এক্সেপ্রেস, পশ্চিম নতুন বাহারছড়া যুব কল্যাণ সংঘ, রাজধানী ফ্রেন্ডস সার্কেল, সেভ দ্যা নেচার অব বাংলাদেশ , কক্সবাজার জেলা শাখা, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, কক্সবাজার জেলা, একতা ছাত্র পরিষদ, রাখাইন একতা সংঘ, বড় বাজার রাখাইন যুব সংঘ, টেকপাড়া রাখাইন ছাত্র পরিষদ ও রাখাইন ক্রীড়া সংস্থা।

এসব সংগঠনের সমন্বয়ক সাংবাদিক এইচ,এম নজরুল ইসলাম বলেন, সাম্প্রতিক সময়ে কক্সবাজারে মেরিন ড্রাইভের পাশে শুকনাছড়ির রক্ষিত বনভূমির ৭০০ একর জমিতে বঙ্গবন্ধু সিভিল সার্ভিস একাডেমি (বিএপিএ) ও বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের (বিএএসএ) নিজস্ব ভবন নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিপন্ন এশীয় বন্য হাতিসহ দেশের অনেক বিপন্নপ্রায় বন্য প্রাণীর নিরাপদ বসতি এই রক্ষিত বনভূমি। এই বনভূমিতে সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ একাডেমি নির্মাণের যে উদ্যোগ নিয়েছে সরকার, তা স্পষ্টতঃ আইন বিরোধী এবং পরিবেশ ও জীববৈচিত্রের জন্য চরম হুমকি। তাই শুকনাছড়িতে এডমিন একাডেমীর জন্য ৭০০ একর বনভূমি বরাদ্দ বাতিলের দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন—বাপা কক্সবাজার জেলা শাখার উদ্যোগে প্রতিবাদ সমাবেশ কর্মসূচী ঘোষণা করা হয়েছে।