বান্দরবান প্রতিনিধি :

বান্দরবানে পাহাড় কাটা ও অবৈধ ইটভাটা স্থাপনের দায়ে ২৮টি ইটভাটার মালিককে ১ কোটি ৮ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার (৩১ আগস্ট) দুপুরে বান্দরবানের লামা উপজেলার ফাইতং, আজিজনগর এলাকার বিভিন্ন ইটভাটায় অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম এর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়- পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারা আলোকে লামা উপজেলার ফাইতং ও আজিজনগর ইউনিয়নের ডিবিএম ব্রিক্সকে ৫ লক্ষ টাকা, এএমআর ব্রিক্সকে ৪ লক্ষ টাকা, এমএইচবি ব্রিক্সকে ৪ লক্ষ ৬০ হাজার, এমবিএম ব্রিক্সকে ৪ লক্ষ ৪০ হাজার, ওয়াই এসবি ব্রিক্সকে ১ লক্ষ, ইউএমবি ব্রিক্সকে ৫ লক্ষ ১০ হাজার, বিবিএম ব্রিক্সকে ৩ লক্ষ ২০, ফোর বিএম ব্রিক্সকে ১ লক্ষ ৮০, এসবি ডব্লিউ ব্রিক্সকে ৫ লক্ষ, এমএমবি ব্রিক্সকে ৪ লক্ষ, এফএ সি ব্রিক্সকে ৫ লক্ষ, ৫ বিএম ব্রিক্সকে ৪ লক্ষ ৮০, এবিসি ব্রিক্স- ২ কে ৩ লক্ষ, ৩ বিএম ব্রিক্সকে ৪ লক্ষ ৭০, ইবিএম ব্রিক্সকে ১ লক্ষ, এসএবি ব্রিক্সকে ৩ লক্ষ ৬০, এনআরবি ব্রিক্সকে ২ লক্ষ, কেবিসি ব্রিক্সকে ৪ লক্ষ ৫০, এসকে বি বিক্সকে ৩ লক্ষ ৩০, ইউবিএম ব্রিক্সকে ৪ লক্ষ ৭০, এ বিসি- ৩ বিক্সকে ৫ লক্ষ ৫০, এসবিএম ব্রিক্সকে ২ লক্ষ ৮০, এমএমবি ব্রিক্সকে ৩ লক্ষ ২০, এমবিআই ব্রিক্সকে ৫ লক্ষ ১০, এইচবিএম ব্রিক্সকে ৪ লক্ষ ২০, টিএইচবি ব্রিক্সকে ১ লক্ষ, বিবিসি ব্রিক্সকে ৭ লক্ষ, এবিএম ব্রিক্সকে ৫ লক্ষ এবং শর্ত ভঙ্গের দায়ে আশুতোষ বড়–য়াকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ বিষয়ে ফাইতং ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক কবির খান বলেন- গত কিছুদিন আগেও লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা ৫টি ইটভাটাকে ১০ লক্ষ টাকা জরিমানা করেছে। আজকেও পরিবেশ অধিদপ্তরের পরিচালক মুফিদুল আলমও আমাদের ২৯টি ব্রিক ফিল্ডকে ১ কোটি ৮ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেছে।

তিনি আরও বলেন- আমরা ইনকাম ট্যাক্স ও ভ্যাট দিয়ে ব্রিক ফিল্ড পরিচালনা করে আসছি। পরিবেশ অধিদপ্তরেও আমরা আবেদন করে আসছি। কিন্তু আমরা ছাড়পত্র পাইনি। বিভিন্ন উন্নয়ন কাজের জন্য আমরা এই ইটভাটা গুলো পরিচালনা করি। এই ইটভাটাগুলোতে প্রায় ৭-৮ হাজার শ্রমিক রয়েছে। ৫ শতাধিক পরিবার এই মৌসুমে আয় রোজগার করে সংসার চালাচ্ছে। এভাবে জরিমানা করতে থাকলে আমরা ভবিষ্যতে আর ইটভাটা না করার সিদ্ধান্ত নিব।

পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম বলেন- বান্দরবানের লামা উপজেলার ফাইতং ও আজিজনগর এলাকায় অভিযান চালিয়ে পাহাড় কেটে পরিবেশের ক্ষতি সাধন করে ইটভাটা স্থাপনের দায়ে ২৯টি ইটভাটার মালিককে ১ কোটি ৮ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা করেছি। আমরা তাদেরকে বলেছি, পাহাড় কেটে এধরনের ইটভাটা না করে আধুনিক পদ্ধতির ঝিকঝাক ইটভাটা তৈরী করার জন্য পরামর্শ দিয়েছি। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। যারাই পরিবেশের ক্ষতি করে অবৈধভাবে ইটভাটা স্থাপন করবে তাদেরকে জরিমানা করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •