জুলহাজ-তনয়কে হত্যার দায়ে ছয়জনের মৃত্যুদণ্ড

প্রকাশ: ৩১ আগস্ট, ২০২১ ০৪:১৭

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


রাজধানীর কলাবাগানে জুলহাজ মান্নান ও তাঁর বন্ধু মাহবুব তনয় হত্যা মামলার কারাগারে থাকা আসামিদের আজ মঙ্গলবার কঠোর নিরাপত্তার মধ্যে আদালতে হাজির করা হয়।

সিবিএন ডেস্ক:
রাজধানীর কলাবাগানে জুলহাজ মান্নান ও তাঁর বন্ধু মাহবুব তনয়কে হত্যার দায়ে ছয়জনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুপুরে ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এই রায় দেন। রায়ে আদালত দুজনকে খালাস দিয়েছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মেজর (বরখাস্ত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল জিয়া, আকরাম হোসেন, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আরাফাত রহমান, শেখ আব্দুল্লাহ ও আসাদুল্লাহ। একইসঙ্গে তাদের ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে।

রায়ে খালাস পাওয়া দুজন হলেন সাব্বিরুল হক চৌধুরী ও মওলানা জুনায়েদ আহম্মেদ।

এর আগে সকালে কঠোর নিরাপত্তার মধ্যে এই মামলায় কারাগারে থাকা চার আসামিকে আদালতে নিয়ে আসা হয়। ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) গোলাম ছারোয়ার খান জাকির এনটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত ২৩ আগস্ট যুক্তিতর্ক শুনানি শেষে বিচারক রায়ের জন্য আজকের তারিখ নির্ধারণ করেছিলেন।

২০১৯ সালের ১২ মে জিয়াসহ আটজনের বিরুদ্ধে কলাবাগান থানায় এ মামলাটি করা হয়। মামলার তদন্ত শেষে ঢাকার চিফ মেট্রোপলিটন আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা ও পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মুহম্মদ মনিরুল ইসলাম।

মামলার নথি সূত্রে জানা যায়, ২০১৬ সালের ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের লেকসার্কাস রোডের একটি বাড়িতে ইউএসএআইডির কর্মকর্তা জুলহাজ মান্নান ও তাঁর বন্ধু মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নান ইমন বাদী হয়ে কলাবাগান থানায় হত্যা মামলা করেন।

জুলহাজ বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনার প্রটোকল কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন।

জুলহাজের সঙ্গে নিহত তনয় নাট্য সংগঠন লোক নাট্যদলের শিশুসংগঠন পিপলস থিয়েটারে জড়িত ছিলেন।