নিজস্ব প্রতিবেদক :

১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন ও বাঙালি জাতির অগ্রযাত্রাকে থামিয়ে দেওয়া হয়েছিলো। পরবর্তীতে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনের দায়িত্ব নেন এবং এখন পর্যন্ত তিনি তা নিরলসভাবে বাস্তবায়ন করে যাচ্ছেন ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এর ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে কক্সবাজার ডিসি কলেজ-এ ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি’র বক্তব্যে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)
বিভীষণ কান্তি দাশ একথা বলেন।

কক্সবাজার ডিসি কলেজের স্বনামধন্য অধ্যক্ষ মোঃ ইব্রাহিম হোসেন এর সভাপতিত্বে ২৯ আগস্ট রোববার অনুষ্ঠিত উক্ত ভার্চুয়াল আলোচনা সভায় শিক্ষকগণের মধ্যে বক্তব্য রাখেন-গনিত বিভাগের প্রভাষক কে.এম. আহসান উল্লাহ, সহকারি গ্রন্হগারিক মোহাম্মদ নূরউদ্দীন, ছাত্র ছাত্রীদের মধ্য থেকে জাতীয় শোক দিবস নিয়ে মনোভাব ব্যক্ত করেন সুজয় চক্রবর্তী (একাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ), সুষ্মিতা পাল (একাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ), তাসমিয়া ফাতেমা স্নিগ্ধা (দ্বাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ), তিন্নি দে (একাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ), তাহরিকা আকতার (দ্বাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ), রফিকুল ইসলাম সাঈদী (দ্বাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ), ফরিদা ইয়াসমিন কলি (দ্বাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ)।

পবিত্র ধর্মগ্রন্হ থেকে পাঠ করার মাধ্যমে এই ভার্চুয়াল আলোচনা শুরু হয়। এসময় পবিত্র কোরআন তেলায়াত করেন রাফিউস সাদেক (একাদশ শ্রেণি বিজ্ঞান বিভাগ), গীতা থেকে পাঠ করেন সাথী রাণী দাশ (একাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ) এবং ত্রিপিটক থেকে পাঠ করেন জয়রাজ জয়তুর্য সীমান্ত (দ্বাদশ শ্রেণি, বিজ্ঞান বিভাগ)।

সহকারি গ্রন্হগারিক নূরউদ্দীন বঙ্গবন্ধুর মৃত্যু পরবর্তী ঘটনা দুঃখ ভরে স্মরণ করেন। কে এম আহসান উল্লাহ বলেন, গনিত বিভাগের প্রভাষক কে. এম আহসান উল্লাহ বলেন, প্রজন্ম থেকে প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শকে ভিত্তি ধরে দেশকে ভালোবাসার মাধ্যমে দেশের উন্নয়নকে ত্বরান্বিত করতে হবে ।

শিক্ষার্থীরা ১৫ই আগষ্টে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নির্মম হত্যাকান্ড ও তাঁর মৃত্যুতে বাংলাদেশের মানুষের অপূরণীয় ক্ষতির কথা উল্লেখ করেন।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মোঃ ইব্রাহিম হোসেন বলেন, ১৫ই আগষ্ট বাঙালি জাতির ইতিহাসে এক কলঙ্কজনক অধ্যায়, বঙ্গবন্ধুর খুনীদের মধ্যে যারা এখনো বিভিন্ন দেশে ঘাপটি মেরে বসে আছে, তাদের দেশে এনে বঙ্গবন্ধু হত্যার রায় কার্যকর করলে দেশ ও জাতি কলঙ্কমুক্ত হবে। তিনি শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণে জীবন গঠন করার জন্য উদাত্ত আহ্বান জানান।
১৫ আগষ্টে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাতের মাধ্যমে আলোচনা শেষ হয়। ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোহাম্মদ শরীফ মোনাজাত পরিচালনা করেন।