সিবিএন ডেস্ক:
অনিশ্চিয়তার মধ্যে থাকা চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৬০ আফগান শিক্ষার্থী শিগগিরই বাংলাদেশে ফিরছেন। ভাড়া করা একটি বিশেষ বিমানে করে তাদের সাথে আসবেন ১২ বাংলাদেশী নাগরিকও।

শনিবার রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে এক ক্ষুদে বার্তার মাধ্যমে বিষয়টি জানিয়েছেন আফগানিস্তানের পার্শ্ববর্তী উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম।

ওই এসএমএস বার্তায় তিনি লিখেন, ‘আফগান ছাত্রীদের সঙ্গে ১২ জন বাংলাদেশি মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। শিগগিরই তারা একটি চার্টার ফ্লাইটে বাংলাদেশের উদ্দেশে বিমানে উড়তে পারবেন।’ তবে কবে আসছেন সেটা নির্দিষ্ট করে বলেননি রাষ্ট্রদূত।

গত সোমবার থেকে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে সে দেশের ১৬০ জন শিক্ষার্থী বাংলাদেশে ফেরার জন্য অবস্থান করছেন। সবকিছু ঠিক থাকলেও গত বৃহস্পতিবার এক ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনায় তা ভেস্তে যায়। যদিও আন্তজার্তিক সাহায্য সংস্থা এইউডাব্লিউর ব্যবস্থাপনায় ভাড়া করা বিমানে করে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের এসব শিক্ষার্থীরা এখন নিজ বিশ্ববিদ্যালয়ে ফিরতে পারবেন।

জানা যায়, গেল সপ্তাহে তালেবান আফগানিস্তান দখল করার পর থেকে উদ্ভূত পরিস্থিতিতে দুইদিন ধরে কাবুল বিমানবন্দর বন্ধ। ফলে বিপাকে পড়েন দেশের চট্টগ্রাম নগরের বায়েজিদে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৬০ শিক্ষার্থী। তারা ঢাকায় আসার পর কয়েকদিন কোয়ারেন্টিনে থেকে চট্টগ্রাম আসবেন।

করোনার কারণে গত বছর নিজ দেশ আফগানিস্তানে ফিরে গিয়েছিলেন ১৬০ আফগান ছাত্রী। এইউডাব্লিউর পক্ষ থেকে একটি উড়োজাহাজের ব্যবস্থা করা হয়। ঢাকায় ফেরার লক্ষ্য গত সোমবার থেকে তাঁরা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হন। কিন্তু ফ্লাইট চলাচল বন্ধ থাকায় তাঁরা আসতে পারেননি।