এম.জিয়াবুল হক, চকরিয়া:
চকরিয়া উপজেলার মাতামুহুরী নদী থেকে সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে আবারও অবৈধভাবে বালু উত্তোলনকালে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত দুটি শ্যালো মেশিন ও পাঁচশ ফুট পাইপ জব্দ করেছে। বৃহস্পতিবার দুপুর দুইটায় আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, মাতামুহুরী নদীর নির্ধারিত কয়েকটি স্থানে বালু তোলায় সরকারের অনুমোদন রয়েছে। সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে মাতামুহুরী নদীর বাটাখালী ব্রিজের অদূরে অবৈধভাবে কিছু বালু ব্যবসায়ী বালু তুলছিলেন।

দীর্ঘদিন ধরে নদীর পাড় ঘেঁষে বালু তোলার ফলে সাম্প্রতিক পাহাড়ি ঢলের পানিতে কয়েকটি বাড়ি ভাঙনের কবলে পড়ে গৃহহীন হয়ে পড়েছে। ফের বালু তোলার বিষয়টি জানতে পেরে দুপুরে ইউএনও সৈয়দ শামসুল তাবরীজ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। এসময় দুটি শ্যালো মেশিন ও পাঁচশ ফুট পাইপ জব্দ করা হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, ভ্রাম্যমান আদালতের অভিযানের সময় শ্যালো মেশিন মালিক ও শ্রমিকরা ঘটনাস্থল থেকে সটকে পড়েছে। অবৈধভাবে যাঁরা বালু তোলায় জড়িত তাঁদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।