অনলাইন ডেস্ক: অল্প বয়সের মেয়েরা বাড়ি থেকে পালিয়ে বিয়ে করার কারণে বাল্যবিবাহ বেড়ে যাচ্ছে বলে মনে করছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বুধবার (২৫ আগস্ট) সংসদ ভবনে অনুষ্ঠিত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। কার্যপত্র থেকে আরও জানা যায়, কমিটির এমন তথ্যের প্রেক্ষিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর কারণ খুঁজে বের করার পাশাপাশি এ বিষয়ে একটি জরিপও পরিচালনা করছে।

সংসদীয় কমিটি চলতি বছরের ২৭ জুন এক বৈঠকে এ সংক্রান্ত একটি সুপারিশ করে। ওই বৈঠকের কার্যবিবরণী থেকে জানা যায়, সভায় কমিটির সভাপতি মেহের আফরোজ নিজেই প্রসঙ্গটি তোলেন।

বৈঠকে তিনি বলেন, অল্প বয়সের অনেক মেয়ে এখন বাড়ি থেকে পালিয়ে গিয়ে বিয়ে করছে। যার কারণে বাল্যবিবাহ বেড়ে যাচ্ছে। পরবর্তীতে বিষয়টিকে কমিটির পক্ষ থেকে সুপারিশ আকারে আসা হয়।

বুধবারের বৈঠকে আগের সুপারিশের অগ্রগতি সম্পর্কে জানায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। জানানো হয়, মন্ত্রণালয়ের পক্ষ থেকে মহিলা বিষয়ক অধিদপ্তর, শিশু একাডেমির মহাপরিচালক ও জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালককে চিঠি দেয়া হয়েছে। চিঠিতে পালিয়ে গিয়ে বিয়ে ও বাল্যবিয়ে বেড়ে যাওয়ার কারণ খুঁজে বের করার নির্দেশনা দেয়া হয়। এছাড়াও, বাল্যবিবাহ প্রতিরোধে গঠিত কমিটিগুলোকে ইতোপূর্বে এ বিষয়ে একটি জরিপ ও সময়োপযোগী ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়।

বুধবার কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বৈঠকে সদস্য মোঃ আব্দুল আজিজ, শবনম জাহান, সৈয়দা রাশিদা বেগম, সাহাদারা মান্নান ও কানিজ ফাতেমা আহমেদসহ সংশ্লিষ্টরা অংশ নেন।