নিজস্ব প্রতিবেদক :
পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে সংসদ সচিবালয়ে। সোমবার (২৩ আগস্ট) সকালে শুরু হওয়ায় সংসদীয় কমিটির এই বৈঠকে অংশগ্রহণ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ।
সংসদীয় স্থায়ী কমিটির এই বৈঠকে সভাপতিত্ব করেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন।
সংসদীয় কমিটির এই বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের অন্যান্য সদস্য এবং স্ব স্ব দপ্তরের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক সূত্র জানায়, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এই বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সভায় সারাদেশে বন এবং পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। মাঠপর্যায়ে এসব সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়।
বৈঠকে উপস্থিত কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ জাফর আলম বলেন, ‘দিন দিন দেশের বনাঞ্চল, বনভূমি কমে যাচ্ছে। নানা কারণে কমে যাওয়া সেই বন রক্ষা, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বনায়নের ওপর গুরুত্বারোপ করাসহ পরিবেশ রক্ষায় নেওয়া সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের তাগিদ দেওয়া হয় বৈঠকে।