আন্তর্জাতিক ডেস্ক:
আফগানিস্তানে অবস্থানরত মার্কিন নাগরিকদের শনিবার কাবুল বিমানবন্দরে না যাওয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র। এর কারণ হিসেবে ‘সম্ভাব্য নিরাপত্তা হুমকি’র কথা বলা হয়েছে। সূত্র: আল জাজিরা।

যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে নির্দেশনা না আসা পর্যন্ত তাদের নাগরিকদের অপেক্ষা করতে বলেছেন যুক্তরাষ্ট্রের দূতাবাসের কর্মকর্তারা। তালেবান ক্ষমতা দখল করেছে গত রবিবার। সেদিন থেকে যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দর দিয়ে তাদের নাগরিকদের দেশে ফেরাচ্ছে।

আফগানিস্তানের বহু নাগরিক বিমানবন্দর ব্যবহার করে দেশ ছাড়ার চেষ্টা করছে। যার কারণে বিমানবন্দরে একটি হুলস্থুল পরিবেশ তৈরি হয়েছে। ছয়দিনেও বিমানবন্দরে আফগান নাগরিকদের ভিড় কমেনি।

ইতোমধ্যে তালেবান নেতারা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন যে, বিমানবন্দরে সৃষ্ট বিশৃঙ্খলার জন্য তারা দায়ী নয়। পশ্চিমারা তাদের নাগরিকদের ফিরিয়ে নেয়ার জন্য আরও ভালো পরিকল্পনা গ্রহণ করতে পারত।

ইতোমধ্যে খবর বেরিয়েছে যে, কাবুল বিমানবন্দরে যাওয়ার পথে বিদেশি নাগরিকদের অপহরণ করেছে তালেবান। নাম প্রকাশ না করার শর্তে একজন তালেবান নেতা সংবাদমাধ্যমের সামনে এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেছেন, ‘আফগানিস্তান ত্যাগ করার আগে কিছু বিদেশি নাগরিককে আমরা জিজ্ঞাসাবাদ করছি।’