মোঃ নেজাম উদ্দিন:
টেকনাফ উপজেলার হ্নীলা বিটের অধীনে ৩৫জন সামাজিক বনায়নের উপকারভোগীদের মাঝে অনলাইনের মাধ্যমে ৪০লক্ষ ৫১হাজার টাকা বিতরণ করেছে কক্সবাজার দক্ষিণ বনবিভাগ। অনলাইনে মাধ্যমে তালিকাভুক্ত সামাজিক বনায়নের সুফলভোগীদের নিজের ব্যাংক একাউন্টে টাকা জমা হয়ে যাবে।
গত ১৮ আগষ্ট সরকারি অফিস আদেশ নং ৩৭ মাধ্যমে তালিকা অনুযায়ী এই টাকা উপকারভোগেীদের ব্যাংক একাউন্টে জমা করা হবে।
কক্সবাজার দক্ষিণ বনবিভাগ সূত্রে জানা গেছে ২০০৫-২০০৬ সালের সৃজিত সামাজিক বনায়নের ৪০ হেক্টর বাগানের সুফল ভোগীরা এই টাকা পেয়েছে।
৪০ হেক্টর বাগানের বিক্রয় মুল্য ৯০ লক্ষ ২হাজার ৩শত ৬৫টাকা থেকে বন অধিদপ্তরের অংশ বন রাজস্ব হিসাবে জমা করা হয়েছে ৪৫% বা ৪০ লক্ষ ৫১ হাজার টাকা। ট্রি ফামিং ফান্ড হিসাবে জমা করা হয়েছে ১০% বা ৯০ হাজার ২শত টাকা । বাকি টাকা ৪০জন উপকারভোগী থাকলেও গত ১৮ আগষ্ট ৩৫জন উপকার ভোগীদের মাঝে তিালিকা তৈরি হয় বলে জানা গেছে। বাকি ৫জনের বিভিন্ন জটিলতার কারনে দেওয়া হয়নি বলে জানিয়েছেন বনবিভাগ কর্তৃপক্ষ।
কক্সবাজার দক্ষিণ বিভাগীয় বন কর্মকর্তা মোঃ হুমায়ন কবির জানান, আমার টেকনাফের হ্নীলা বিটের আওতায় সামাজিক বনায়নের সুফল ভোগীদের অনলাইনের মাধ্যমে তাদের প্রাপ্য টাকা বুঝিয়ে দিয়েছি, যারা এই সামাজিক বনায়ন সঠিকভাবে পরিচর্যা করেছে বড় করবে একসময় ঠিক এভাবে সুফল পাবে।
তিনি আরো জানান, সামাজিক বনায়নের মাধ্যমে ২০১৩ সাল থেকে ২০২১ পর্যন্ত কক্সবাজার দক্ষিণ বনবিভাগের সুফলভোগী হয়েছে ১হাজার ২শত ৫২জন। আর তারা আর্থিকভাবে লাভবান হয়েছে ১২ কোটি ১৮ লক্ষ ৭৫ হাজার৭শত ১৩টাকা।