এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া
চকরিয়ায় জমির বিরোধ নিয়ে সাবেক ছাত্রলীগ নেতা নাসির উদ্দিন নোবেলকে গুলি করে হত্যার ঘটনায় থানায় মামলা হয়েছে। বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকালে নিহতের ছোট ভাই মামুনুর রশীদ বাদী হয়ে চকরিয়া থানায় এ হত্যা মামলাটি দায়ের করেন। মামলায় পূর্ব বড় ভেওলা ইউনিয়নের গেল বারের নির্বাচনে হেরে যাওয়া আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মো. খলিল উল্লাহ চৌধুরীকে প্রধান আসামী করে ২০ জনের নাম উল্লেখপূর্বক আরও ১০-১২জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে। এদিকে বৃহস্পতিবার সকালে এজাহার নামীয় তিনজন আসামীকে বাদী পক্ষের লোকজনের সহায়তায় চট্টগ্রামের একটি বাসা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ।

তারা হলেন, বিএমচর ইউনিয়নের দিয়ারচর গ্রামের মো, ইউনুছের ছেলে নুরুল আলম (১৯), একই ইউনিয়নের বেতুয়ারকুল গ্রামের বশির আহমদের ছেলে রিয়াজুল ইসলাম (২০) ও নাদির হোসেনের ছেলে হেলাল উদ্দিন (৩৮)।

 

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের বলেন, সাবেক ছাত্রলীগ নেতা নাসির উদ্দিন নোবেল হত্যার ঘটনায় এজাহার নামীয় তিনজন আসামীকে চট্টগ্রাম থেকে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে। অন্য আসামীদের গ্রেপ্তারে পুলিশের একাধিক টিম মাঠে অভিযানে রয়েছে।

 

প্রসঙ্গত, জমির নিয়ে গত মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নের মুবিনপাড়া এলাকায় সশস্র সন্ত্রাসীদের গুলিতে নিহত হন সাবেক ছাত্রলীগ নেতা নাসির উদ্দিন নোবেল। এ সময় আরও ৯ জন গুলিবিদ্ধ হয়ে আহত হয়। বর্তমানে চট্টগ্রাম তারা মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আহতদের মধ্যে আজিজুল হক নামে এক ব্যক্তির অবস্থা আশঙ্কাজনক বলে তার পরিবারসূত্রে জানা গেছে। দিন দুপুরে প্রকাশ্যে এ হত্যাকান্ডের ঘটনার জন্য গত ইউপি নির্বাচনে হেরে যাওয়া আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী খলিলুল্লাহ চৌধূরী ও তার সন্ত্রাসী বাহিনীকে দায়ী করেছেন নিহতের পরিবার।

 

সন্ত্রাসীদের গুলিতে নিহত নাসির উদ্দিন নোবেল উপজেলার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সিকদার পাড়া এলাকার আবদুল খালেক সিকদারের পুত্র। তিনি চট্টগ্রাম এমইএস কলেজের ছাত্র সংসদের সাবেক সমাজকল্যান সম্পাদক ও মহানগর ছাত্রলীগের সদস্য ছিলেন। তিনি আসন্ন ইউপি নির্বাচনে পূর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থী হতে গত দুই বছর ধরে এলাকায় প্রচার প্রচারণা চালিয়ে আসছিলেন বলে জানায় নিহতের পরিবার ও স্থাণীয় এলাকাবাসী।