সিবিএন ডেস্ক:
চলতি বছর আফগানিস্তানে মানবিক ও উন্নয়ন সহায়তাকে দ্বিগুণ করে ২৮৬ মিলিয়ন পাউন্ড (৩৯৩.৩৪ মিলিয়ন ডলার) করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার। বুধবার (১৮ আগস্ট) রাতে এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা অন্যদের প্রতি আহ্বান জানাই যে আমাদের নেতৃত্ব অনুসরণ করুন, যেন সবচেয়ে দুর্বল আফগান নাগরিকও তাদের প্রয়োজনীয় মানবিক সহায়তা পায়।’

এর একদিন আগেই, যুক্তরাজ্য তাদের নতুন পুনর্বাসন কর্মসূচির প্রথম বছরে তালেবানের ভয়ে পালিয়ে আসা ৫ হাজার আফগান শরণার্থীকে স্বাগত জানানোর পরিকল্পনা ঘোষণা করেছে। যা নারী, মেয়ে, ধর্মীয় এবং অন্যান্য সংখ্যালঘুদের অগ্রাধিকার দেবে। তারা অন্যান্য দেশগুলোকেও আফগান শরণার্থীদের সাহায্য করার আহ্বান জানিয়েছে।

The UK will double its humanitarian and development aid to Afghanistan to £286m this year. We call on others to follow our lead to ensure the most vulnerable Afghans receive the humanitarian assistance they need.

— Dominic Raab (@DominicRaab) August 18, 2021

বুধবার গভীর রাতে যুক্তরাষ্ট্র ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন ডমিনিক রাব। পাশাপাশি তিনি সংশ্লিষ্টদের কাছে সাহায্য পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করতে মানবিক প্রতিক্রিয়ায় মার্কিন এইড অ্যাডমিনিস্ট্রেটর সামান্থা পাওয়ারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছেন।