সিবিএন ডেস্ক:
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে তালেবানের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। গত রবিবার সকালে কোনও যুদ্ধ ছাড়াই নাঙ্গাহার প্রদেশের শহরটি নিয়ন্ত্রণে নেয় তালেবান। এই শহর দখল নেওয়ার মাধ্যমে আফগানিস্তান-পাকিস্তান সংযোগকারী গুরুত্বপূর্ণ সড়ক নিয়ন্ত্রণ করা সহজ হয় তালেবানের।

তবে বুধবার জালালাবাদের বাসিন্দাদের তালেবান বিরোধী বিক্ষোভ করতে দেখা গেছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলি ছোড়ার পরও পুরনো আফগান পতাকার সমর্থনে বিক্ষোভের ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

জালালাবাদের ভিডিও ফুটেজে দেখা গেছে, বিক্ষোভকারীরা তালেবান পতাকা নামিয়ে আফগানিস্তানের পুরনো পতাকা উড়িয়ে দিচ্ছে। আর সমবেত স্থানীয়রা তা দেখে উল্লাস করছেন।

তালেবানের নতুন ঘোষিত ইসলামিক আমিরাত অব আফগানিস্তান এখন পর্যন্ত একটি সাদা পতাকা ব্যবহার করছে, যাতে কালো আরবী হরফফ লেখা রয়েছে। আর বিক্ষোভকারীরা যে পতাকা ব্যবহার করেছেন তা কালো, লাল এবং সবুজের সমন্বয়ে তৈরি। এই পতাকাটি উৎখাত হওয়া সরকারকে ব্যবহার করতে দেখা গেছে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, আফগানিস্তানের ভবিষ্যত পতাকা নিয়ে আলোচনা চলছে। আর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আসন্ন সরকার।