সিবিএন ডেস্ক:
আগামী ২০ আগস্ট শুক্রবার পবিত্র আশুরা পালিত হবে। হিজরি মহররম মাসের ১০ তারিখ আশুরায় বাংলাদেশে সরকারি ছুটি থাকে। ব্যাংকগুলো ওই দিন বন্ধ থাকে। কিন্তু এবার তা সাপ্তাহিক ছুটির দিনে পড়েছে। এ কারণে আগামীকাল বৃহস্পতিবার (১৯ আগস্ট) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো খোলা থাকবে।

বুধবার (১৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে ব্যাংক কর্মকর্তাদেরকে ছুটির বিষয়টি স্পষ্ট করেছে। এর আগে ১২ আগস্ট বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছিল।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে জারি করা নতুন সার্কুলারে বলা হয়, আশুরার ছুটি বৃহস্পতিবারে নয়, শুক্রবার। ফলে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আগামীকাল বৃহস্পতিবার খোলা থাকবে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার আরও বলা হয়েছে, আগের সিদ্ধান্ত অনুযায়ী আশুরার ছুটি বৃহস্পতিবার ঘোষণা করা হলেও জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আশুরার ছুটি শুক্রবার। এ কারণে এই ছুটি বৃহস্পতিবারের পরিবর্তে শুক্রবার পুনর্নির্ধারণ করা হলো।

১০ মহররম মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক। বাংলাদেশে ধর্মপ্রাণ মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে পালন করেন দিনটি। এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।