সিবিএন ডেস্ক:
তালেবানরা আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর দেশ ছেড়ে যাচ্ছেন অনেক আফগান। কাবুল বিমানবন্দরে জনস্রোত দেখা গেছে।

এমতাবস্থায় দেশ ছেড়ে পালাতে উন্মুখ আফগানদের আশ্রয় দিতে বিশ্বের সব দেশকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।
মঙ্গলবার (১৭ আগস্ট) জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের টুইটের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত ও ব্যথিত হৃদয় নিয়ে বিশ্ব আফগানিস্তানের পরিস্থিতি অবলোকন করছে। এমন সময়ে আমি জোর আহ্বান জানাচ্ছি বিশ্বের বিভিন্ন দেশের প্রতি, তারা যেন আফগান শরণার্থীদের আশ্রয় দেয় এবং তাদের যেন নির্বাসিত না করে।

জাতিসংঘ মহাসচিব আরও লিখেছেন, আফগানরা প্রজন্ম ধরে রক্তক্ষয়ী যুদ্ধ ও কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এখন সময় তাদের পাশে দাঁড়ানোর। তাদের প্রতি সহমর্মিতা দেখানোর।

তালেবানরা কাবুল দখলের পর দেশ ছেড়ে পালানোর বিমানবন্দরে জড়ো হচ্ছেন শত শত মানুষ। ঠেলাঠেলির মধ্যে বিমানে উঠতে গিয়ে তৈরি হয়েছে বিশৃঙ্খলা। এসময় ঘটেছে হতাহতের ঘটনাও।

এমন ছবি ও ভিডিও গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যায়, প্লেনে ওঠতে মৌমাছির-মত চারদিক দিয়ে ঘিরে ধরছে আফগানরা। বিমানবন্দরে আফগানদের ভিড় এতোটাই বেশি যে অন্যান্য দেশের কর্মকর্তা ও কর্মচারীদের সরিয়ে নেওয়া কার্যক্রম ব্যহত হচ্ছে।

ভিডিওটি ভাইরাল হবার পরে সাময়িক সময়ের জন্য আফগান শরণার্থীদের আশ্রয় দিতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব।