নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারায় কাটাখালী ছড়াখালের ভাঙনের কবলে পড়া স্থানীয় কবরস্থান রক্ষায় প্রতিরক্ষামূলক কাজের উদ্বোধন করেছেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ।

শুক্রবার (১৩ আগষ্ট) দুপুরে কাটাখালী ছড়ার তীরের ওই কবরস্থানের ভাঙনরোধে এ সময় তিনি বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করেন। ওই কাজের উদ্যোক্তা ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী যুবলীগ নেতা হাসানুল ইসলাম আদরসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে মোনাজাতের মাধ্যমে এই কাজের উদ্বোধন করেন।
এর আগে এমপি জাফর আলম কাটাখালী জামে মসজিদে জুমার নামাজ আদায় করেন। এ সময় তিনি পীরে কামেল হয়রত আল্লামা আবদুর রশীদ (র.) হুজুরের কবর জেয়ারত করেন। পরিদর্শন করেন হুজুরের প্রতিষ্ঠিত এতিমখানাও।

হুজুরের কবরস্থান ভাঙন রোধকল্পে প্রতিরক্ষামূলক কাজের উদ্যোক্তা হাসানুল ইসলাম আদর জানান, কাটাখালী জামে মসজিদের কবরস্থানটি কাটাখালী ছড়ার তীরে। এবারের প্রবল বর্ষণ ও ভয়াবহ বন্যার কবলে পড়ে কবরস্থানটি বিলিন হওয়ার সম্মুখিন হয়েছে। যে কবরে শায়িত রয়েছেন পীরে কামেল হযরত আল্লামা আবদুর রশীদ হুজুরও। তাই নিজ উদ্যোগে কবরস্থানটি রক্ষায় প্রতিরক্ষামূলক কাজ শুরু করেছেন। এজন্য প্রায় পাঁচ লাখ টাকা খরচ হবে। বালুভর্তি এক হাজার জিও ব্যাগ ও কয়েকটি টিউব স্থাপন করা হবে এই প্রতিরক্ষা কাজে। আমাদের এমপি জাফর আলম মহোদয়ের সহায়তায় কাজটি সম্পন্ন করা হবে।

হাসানুল ইসলাম আদর আরও জানান, এই কাজের উদ্বোধন করতে এসে এমপি মহোদয় কাটাখালী জামে মসজিদে সমবেত মুসল্লীদের উদ্দেশ্যে স্বাস্থ্যবিধি পালনসহ স্থানীয় বিভিন্ন সমস্যার আলোকে সচেতনতামূলক বক্তব্য প্রদান করেন।