মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি আহমেদুল হক চৌধুরী’র ৭ম আজ বুধবার ১১ আগস্ট। ২০১৪ সালের আজকের এদিনে রামু জনপদের এ জনপ্রিয় নেতা ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তার মাত্র সাড়ে ৪ মাস আগে ২০১৪ সালের ২৩ মার্চ অনুষ্ঠিত রামু উপজেলা পরিষদ নির্বাচনে আহমেদুল হক চৌধুরী বিপুল ভোটে রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

আহমেদুল হক চৌধুরী ছিলেন-একাধারে সমাজসেবক, রাজনৈতিক প্রজ্ঞাবান ব্যক্তিত্ব। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চাকসু) নির্বাচনে অংশগ্রহণ করে সমাজকল্যাণ সম্পাদকসহ বিভিন্ন সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। শিক্ষা জীবন শেষে কেমেস ইঞ্জিনিয়ারিং ওয়ার্ক লি: এ প্রশাসনিক কর্মকর্তা হিসেবে প্রায় ৯ বছর চাকরি করেছেন। এসময় সমাজসেবার প্রতি ব্রত হয়ে রাউফাবাদ কলোনীতে রাউফাবাদ বহুমূখী সমবায় সমিতি গঠন করে শিক্ষিত যুব সমাজকে উন্নয়নমুখি কাজে সম্পৃক্ত করান তিনি। পরে এ চাকরি এস্তেফা দিয়ে নিজ এলাকায় চলে আসেন এবং বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত করেন তিনি।

অমায়িক, স্বজ্জন, মিষ্টভাষি আহমেদুল হক চৌধুরী রাজনৈতিকভাবে শহীদ জিয়ার আদর্শের জাতীয়তাবাদে বিশ্বাসী হলেও দল-মত ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার সাথে সুসম্পর্ক বজায় রাখায় তিনি রামুর সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব হিসেবে পরিচিতি লাভ করেছিলেন। তিনি পরপর ৩ বার রামু উপজেলা বিএনপি’র সভাপতি দায়িত্ব পালন করেন। একজন আদর্শিক, দৃঢ় মনোবলসম্পন্ন ও সৎ রাজনীতিবিদ ছিলেন মরহুম আহমেদুল হক চৌধুরী।

বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় বৃহৎ উপাসনালয় সীমা বিহার ও মৈত্রী বিহারের জাদি পাহাড় এলাকায় ১২০ শতক জমি দান করেন তিনি। আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়ে বেশ কয়েকবার তিনি সহ-সভাপতি ও কার্যকরি সদস্যের দায়িত্ব পালন করেন। তিনি রাজারকুল মাছুমিয়া মাদ্রাসা পরিচালনা কমিটির সাবেক সভাপতি এবং মৃত্যুর আগপর্যন্ত লামারপাড়া জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ছিলেন।

আহমেদুল হক চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান, রামু উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সম্পাদক ও রামু উপজেলা পরিষদের উপ-নির্বাচনে বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী মেরাজ আহমেদ মাহিন চৌধুরী জানান, করোনকালীন স্বাস্থ্য বিধি প্রতিপালন করে সীমিত পরিসরে তার পিতার ৭ম মৃত্যু বার্ষিকী পালন করা হচ্ছে। এ উপলক্ষ্যে বুধবার ১১ আগষ্ট পারিবারিক ও স্থানীয় মসজিদে কোরআনখানি, কবর জেয়ারত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

রামু উপজেলা বিএনপি’র উদ্যোগেও রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি আহমেদুল হক চৌধুরী’র ৭ম মৃত্যু বার্ষিকী পালনে বিভিন্ন কর্মসূচী নেওয়া হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •