সিবিএন ডেস্ক:
উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সামরিক সম্পর্ক বৃদ্ধির অংশ হিসেবে প্রথমবারের মতো সৌদি আরবের সঙ্গে একটি নৌমহড়ায় অংশগ্রহণ করতে যাচ্ছে ভারত। আল মোহেদ আল হিন্দ নামের এই মহড়ায় ভারতের গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস কোচি, দুটি সি কিং-৪২ব হেলিকপ্টার আল জুবাই বন্দরে সোমবার পৌঁছেছে। টাইমস অব ইন্ডিয়া এখবর জানিয়েছে।

মঙ্গলবার নৌমহড়ার আগে ভারতের পশ্চিমাঞ্চলীয় নৌবহরের ফ্ল্যাগ অফিসার রিয়ার অ্যাডমিরাল অজয় কোচ্চা সৌদি আরবের পশ্চিমাঞ্চলীয় নৌবহরের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মহিদ আল কাহতানির সঙ্গে আলোচনা করেছেন।

গত সপ্তাহে আইএনএস কোচি সংযুক্ত আরব আমিরাতের নৌবাহিনীর জায়েদ তালওয়ার মহড়ায় অংশগ্রহণ করে। আবুাবি উপকূলে এই মহড়া অনুষ্ঠিত হয়। এতে আমিরাতের বায়নুনাহ শ্রেণির গাইডেড মিসাইল করভেট ও হেলিকপ্টার অংশগ্রহণ করে।

আগস্টে ভারতের বিমান বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদৌরিয়ার আমিরাত ও ইসরায়েল সফরের পর এই মহড়া অনুষ্ঠিত হয়। দেশ দুটির সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার করতে এই সফরে যান ভারতের বিমান বাহিনী প্রধান।

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সামরিক সম্পর্ক বৃদ্ধির অংশ হিসেবে গত বছর ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করেন ভারতের সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে। ভারতীয় কোনও সেনাপ্রধানের দেশ দুটি সফরের প্রথম ঘটনা ছিল এটি।

জেনারেল নারাভানের সফরের পর এই বছর মার্চে সংযুক্ত আরব আমিরাতে ডেজার্ট ফ্ল্যাগ নামে যুদ্ধের মহড়ায় ভারত অংশগ্রহণ করে। এতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও বাহরাইনও অংশগ্রহণ করে। আমিরাত ও সৌদি আরবের সঙ্গে ব্রাহ্মস সুপারসোনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি নিয়েও আলোচনা চালিয়ে যাচ্ছে ভারত।