এম.মনছুর আলম, চকরিয়া :
উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন ফাঁসিয়াখালী বনবিটের রিংভং মৌজা এলাকায় বনবিভাগের অভিযান চালানো হয়েছে। এসময় বনবিভাগের জায়গা দখল করে বসতি নির্মাণ করলে তা দখল উচ্ছেদ করে অন্তত ২০শতক পরিমাণ বনভূমির জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে দখলমুক্ত করা হয়।

মঙ্গলবার (১০আগস্ট) দুপুর দুইটা থেকে বিকেল ৩টা পর্যন্ত উপজেলার রিংভং সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন এলাকায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত উজ জামান এবং ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের বিষয়ে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের অধিনস্থ ফাঁসিয়াখালী বনবিটের রিংভং মৌজার রিংভং সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানে বনবিভাগের জায়গায় কতিপয় অবৈধ দখলদার পাকা বসতঘর নির্মাণ করে জায়গা দখলে নিয়ে বসতি গড়ে তুলেন। মঙ্গলবার দুপুরের দিকে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামানের নেতৃত্বে একদল বনকর্মীরা অভিযান চালিয়ে অবৈধ ভাবে গড়ে তোলা পাকা স্থাপনা গুড়িয়ে দিয়ে দখল উচ্ছেদ করা হয়।

তিনি আরও বলেন, অবৈধ দখলদারকে বনবিভাগের জায়গা থেকে দখল উচ্ছেদ করে প্রায় ২০শতক পরিমাণ জায়গা বনবিভাগের নিয়ন্ত্রণে আনা হয়েছে। এনিয়ে বনবিভাগের সংশ্লিষ্ট আইনে দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বনবিভাগের উচ্ছেদ অভিযানের সময় ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা, ডুলাহাজারা বনবিট কর্মকর্তা, রেঞ্জের স্টাফ, হেডম্যান, ভিলেজার ও বনবিভাগের উপকারভোগী সদস্যরা উপস্থিত ছিলেন।