মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

করোনা’র ভ্যাকসিন মজুদ না থাকায় উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টিকাদান কেন্দ্রে বুধবার ১১ আগস্ট থেকে টিকা দেওয়া স্থগিত ঘোষনা করা হয়েছে। উখিয়া উপজেলা করোনা প্রতিরোধ কমিটির পক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রনজন বড়ুয়া রাজন মঙ্গলবার এ ঘোষনা প্রদান করেন।

তিনি আরো জানান, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চীনের তৈরি সিনোফার্ম ভ্যাকসিন প্রথম ডোজ প্রদানের কার্যক্রম আপাতত স্থগিত থাকবে।

তবে ভারতের সেরাম ইনষ্ঠিটিউটের তৈরি এস্ট্রাজেনেকার কোভশিল্ড টিকা আগে যাঁরা প্রথম ডোজ উখিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের টিকা কেন্দ্রে নিয়েছিলেন-তাঁদের বুধবার ১১ আগস্ট প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত ক্রমান্বয়ে একই টিকার দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু হবে বলে জানান ডা. রনজন বড়ুয়া রাজন। পূর্বে ঘোষিত সিডিউল অনুযায়ী প্রথম ডোজ কোভিশিল্ড টিকা গ্রহনকারী নাগরিকদের মোবাইল ফোনে এসএমএস পাওয়া সাপেক্ষে দ্বিতীয় ডোজ টিকা নিতে ঘোষিত সময়সূচী অনুযায়ী টিকা কার্ড, এনআইডি সহ টিকা কেন্দ্রে আসার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন। এ বিষয়ে ডা. রনজন বড়ুয়া রাজন দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারীদের ভীড় নাকরে স্বাস্থ্য বিধি প্রতিপালন করে টিকা নেওয়ার জন্য টিকা গ্রহনকারীদের সহযোগিতা কামনা করেছেন। প্রসঙ্গত, একইভাবে টেকনাফ স্বাস্থ্য কমপ্লেক্স টিকাদান কেন্দ্রেও বুধবার ১১ আগস্ট থেকে চীনের তৈরি সিনোফার্ম ভ্যাকসিন প্রথম ডোজ প্রদানের কার্যক্রম স্থগিত ঘোষনা করা হয়েছে।

এদিকে, কক্সবাজার জেলার অন্যান্য টিকা কেন্দ্রেও সিনোফার্মার ভ্যাকসিনের মজুদ ফুরিয়ে আসছে বলে বিশ্বস্ত সুত্র জানিয়েছে।