সংবাদ বিজ্ঞপ্তি:

সুস্থ সাহিত্য – সংস্কৃতি চর্চার মাধ্যমে আলোকিত মানুষ হওয়া যায়। সেজন্য প্রাতিষ্ঠানিক পড়াশুনার পাশাপাশি ভবিষ্যত প্রজন্মকে সুস্থ সংস্কৃতি চর্চার সুযোগ করে দিতে হবে। বিশেষ করে, তাদের বই পড়ার প্রতি আগ্রহী করে তুলতে হবে।
উপরোক্ত কথাগুলো কক্সবাজার সাহিত্য পরিষদের ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা বলেন।

কক্সবাজার সাহিত্য পরিষদের ২২ বছরে পদার্পন উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা পরিষদের সভাপতি সাংবাদিক হুমায়ুন সিকদার’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি ছিলেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সভাপতি ও কক্সবাজার প্রেসক্লাবের সহ সভাপতি ও পরিষদের উপদেষ্টা মমতাজ উদ্দিন বাহারী।
বিশেষ আলোচকের বক্তব্য রাখেন কক্সবাজার সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, দৈনিক হিমছড়ি সম্পাদক ও কক্সবাজার প্রেসক্লাবের সাহিত্য – সাংস্কৃতিক সম্পাদক হাসানুর রশিদ ও বাংলা বিভাগের অধ্যাপক আবুল কালাম আজাদ।
পরিষদের সেক্রেটারি ইসলাম মাহমুদের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন সাংবাদিক রেজাউল করিম, মাষ্টার জামাল হোসাইন চৌধুরী, রায়হান সোবহান ইমন, জসিম উদ্দিন, মোহাম্মদ হান্নান ও জাকের হোসাইন।
স্বরচিত কবিতা আবৃত্তি করেন কবি মাহবুবুল হক, কবি এরশাদুর রহমান ও কবি হাশেম রাজা।
আলোচকেরা আরো বলেন,
বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার মানসে এ পরিষদ জায়গা করে নিয়েছে পর্যটন নগরী কক্সবাজার সাহিত্যঙ্গনে।

বাংলাদেশে এখন প্রায় সবখানে বাংলা সাহিত্যকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে সাহিত্য চর্চা হচ্ছে। কক্সবাজার সাহিত্য পরিষদও সে লক্ষ্যপানে সুস্থধারার সাহিত্য চর্চা প্রসার ঘটাতে চলছে।

শুধু সেই চিন্তাধারা থেকে পরিষদ -এর উৎপত্তি।
আজ এই জায়গায় পৌঁছাতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে পরিষদকে । অনেকের ভালো-মন্দ মতামতেই আজ পরিষদ এখানে দাঁড়িয়ে।

আলোচকরা অভিমত ব্যক্ত করে আরো বলেন,
এ পরিষদসহ দেশের সব সুস্থ সাহিত্য চর্চার প্ল্যাটফমের্র জন্য রইলো শুভকামনা। সবুজে ঘেরা সোনার এই বাংলাদেশ এগিয়ে যাক সুস্থধারার সাহিত্য সংস্কৃতিমনা মস্তিষ্ক নিয়ে।

পরিষদের উপদেষ্টা সাংবাদিক মরহুম আবদুল মোনায়েম খানের মাগফিরাত কামনায় দোয়া ও মুনাজাত করা হয়।
উল্লেখ্য, পরিষদের বিভিন্ন প্রকাশনা প্রকাশসহ এতদঞ্চলের শিক্ষা – সাহিত্যের অবদানের জন্য গুণিজন সম্মাননা পদকও প্রদান করা হয়। এছাড়া জাতীয় দিবস সমুহসহ জাতীয় ও রেনেসাঁর কবির মৃত্যু বার্ষিকী উপলক্ষে বিশেষ প্রকাশনা – সাহিত্য আড্ডা ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •