নিজস্ব প্রতিবেদক:
টেকপাড়া জামে মসজিদের উত্তর পার্শ্বে মরহুম উজির আলী মুন্সি ওয়াকফকৃত সম্পত্তিতে স্থাপিত গভীর নলকুপের জায়গা দখলের পাঁয়তারা করার অভিযোগ উঠেছে। চিহ্নিত দখলবাজ চক্র এমন অপতৎপরতা চালাচ্ছে বলে জানা গেছে। এ নিয়ে ক্ষুব্ধ রয়েছে এলাকাবাসী

স্থানীয়রা জানান, প্রায় ১০০ একশত বছর পূর্বে মরহুম উজির আলী মুন্সি টেকপাড়া জামে মসজিদেন উত্তর পার্শ্বে ৪ শতক জমি দান (ওয়াকফ) করে এলাকাবাসীর জন্য। ওইসময় সবার পানির ব্যবহারের জন্য একটি রিংওয়েল অর্থ্যাৎ পানির কূপ স্থাপন করে দেন। এলাকার শত শত লোকজন এই পানির কূপ হতে পানি সংগ্রহ করতো। কালের পরিবর্তনে পানির কুয়াটি ভরাট হয়ে গেলে মৃত মকবুল আহমদের ওয়ারিশরা উক্ত ওয়াকফকৃত সম্পত্তি প্রায় সিংহভাগ দখল করে বাউন্ডারী দেওয়াল দিয়ে দেয়। বর্তমানে বাকি সামান্য জায়গাও মৃত মকবুল আহমদের ওয়ারিশরা দখল করার জন্য বিভিন্ন অপকৌশল করছে।

এলাকাবাসী জানায়, বিগত প্রায় ৪ চার বৎসর পূর্বে বৃহত্তর টেকপাড়ার এলাকায় খাবার পানি এবং ব্যবহারের পানির তীব্র সংকট দেখা গেলে বৃহত্তর টেকপাড়া তরুন মুসলিম ঐক্য পরিষদের উদ্যোগে জেলা আওয়ালীগের সাধারণ সম্পাদক বর্তমান মেয়র মুজিবুর রহমানের আর্থিক সহযোগীতায় এবং সর্বসাধারনের আন্তরিক প্রচেষ্টায় টেকপাড়ার মসজিদের উত্তর পার্শে মরহুম মুন্সি উজির আলীর স্থাপিত রিংওয়ের অর্থ্যাৎ পানির কুপের স্থানে একটি গভীর নলকুপ স্থাপন করেন। ওই সময় মেয়র মুজিবুর রহমান পাঁচ হাজার লিটারের একটি পানির ট্যাংক সরবরাহ করেন। সেখান থেকেই এলাকার শত শত পরিবার খাওয়ার পানি ও ব্যবহারের পানি সংগ্রহ করেন।

গভীর নলকুপ থেকে প্রতিদিন পানি সংগ্রহ করা আমেনা খাতুন, অছিয়া বেগম, দিল বাহার, খোরশেদ আলম জানান গভীর নলকুপ থেকে প্রতিদিন খাওয়ার পানি সংগ্রহ করি। এতে আমাদের পানি সংকট লাগব হয়। এটি না থাকলে আমাদেরকে পানির জন্য চরম দুভোর্গ পোহাতে হবে। পাশাপাশি এলাকার শত শত পরিবার খাওয়ার পানির কষ্ট পাইবে।

এ বিষয়ে তরুন মুসলিম ঐক্য পরিষদের সভাপতি মুফিজুর রহমান জানান, এলাকার ঘরে ঘরে নলকুপের পানি লবনাক্ত বিগত ৪ চার বৎসর পূর্বে পানির জন্য হাহাকার পরিস্থিতি সৃষ্টি হয়। বিষয়টি এলাকা বাসির সার্বিক সহযোগীতায় পৌর মেয়র জেলা আওমীলীগের সাধারন সম্পাদক মুজিবুর রহমানকে অবিহিত করলে তিনি বৃহত্তর টেকপাড়ার মানুষের দুঃখ বুঝতে পেরে খাওয়ার পানি এবং ব্যবহারের পানির ব্যবস্থা করে ওই গভীর নলকুপ স্থাপন করেন। কিন্তু বর্তমানে মৃত মকবুল আহমদের ওয়ারিশগণ গভীর নলকূুপের জায়গাটি কৌশলে দখল করার চেষ্টা করে। যা খুবই দুঃখজনক

তিনি আরও জানান, নলকুপের জায়গাটি মৃত মকবুল আহমদের ওয়ারিশরা পৌরসভা হতে লীজ নিয়েছে। এমন অপপ্রচার করছে। যার ধারাবাহিকতায় নলকুপটি বন্ধ করে দেওয়ার জন্য অপতৎপরতা চালাচ্ছে। তারা অপ্রীতিকর ঘটনা সংঘঠিত করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। যদিও মৃত মকবুল আহমদের ওয়রিশগণকে লীজ প্রদান করা হলেও তা বাতিল পূর্বক উক্ত গভীর নলকুপ খানা রক্ষার জন্য বৃহত্তর টেকপাড়ার এলাকাবাসী পৌর মেয়র মুজিবুর রহমানের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান বলেন, গভীর নলকূপের জায়গা কাউকে লিজ দেওয়া হয়নি। আমি সরেজমিনে গিয়ে বিষয়টি দেখবো। সাধারণ মানুষের কল্যাণে যা করা দরকার তাই করবো।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •