খলিল চৌধুরী, সৌদি আরবঃ
সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীদের যারা ব্যবসা বাণিজ্য অথবা লাভজনক আর্থিক কার্যক্রমের সঙ্গে জড়িত আছেন তাদের বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইনের আওতায় আগষ্টের চলতি মাসের ২৩ তারিখের মধ্যে নিবন্ধন আবেদন করতে হবে।

তারা যদি নিবন্ধন না করেন তাহলে শাস্তির মুখোমুখি হতে হবে। সৌদি সরকার থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। সৌদি সরকার এটিকে ব্যবসা-বাণিজ্য সংশোধন এবং নিয়মিতকরণের সুযোগ হিসেবে দেখছে। ৭ আগষ্ট রিয়াদের বাংলাদেশ দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়।রিয়াদ-বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যূলেট জেনারেল গত এপ্রিল থেকে এ বিষয়টি সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের অবহিত করা হয়েছে। এ বিষয়ে সচেতনতা সৃষ্টি লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যূলেট জেনারেলে বিষয়ে সৌদি আরবের ব্যবসা-বাণিজ্য, আইন ও বাণিজ্যিক গোপনীয়তা বিরোধী আইন বিষয়ে অভিজ্ঞ সৌদি আইনজীবীর সঙ্গে একাধিক আলোচনা অনুষ্ঠান এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করেছে।

উল্লিখিত আইনের আওতায় আগামী ২৩ আগস্টের মধ্যে অনলাইন নিবন্ধনের বাধ্যবাধকতা এবং নিবন্ধন না করলে পরবর্তীতে শাস্তির বিষয়টি ইতোমধ্যে দূতাবাস এবং কনস্যূলেট জেনারেলের ওয়েবসাইট এবং ফেসবুক পেইজে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সৌদি আরবের বিভিন্ন প্রদেশ ও বড় বড় শহরে দূতাবাসের কন্স্যুলার সেবা নিতে আসা প্রবাসী বাংলাদেশিদেরকে এ আইনের বিষয়ে নিয়মিত অবহিত করা হচ্ছে।

সৌদি আরব বসবাসরত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে এ আইনের বিষয়ে সভা অনুষ্ঠান এবং দূতাবাসের ইকনোমিক কাউন্সেলর কর্তৃক প্রতিদিন উল্লেখযোগ্য সংখ্যক ব্যবসায়ীদের এ বিষয়ে পরামর্শ ও প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করা হচ্ছে। প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে এ আইনের বিষয়ে বিস্তারিত আলোচনার লক্ষ্যে দূতাবাসের ইকনমিক উইং কর্তৃক গত ২ আগস্ট থেকে প্রতিদিন ওয়েবিনার আয়োজন কর্মসূচি গ্রহণ করা হয়েছে, যা আগামী ২৩ আগস্ট পর্যন্ত চলমান থাকবে।এ বিষয়ে সৌদি আরবের বিভিন্ন চেম্বার, বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গে দূতাবাসের যোগাযোগ অব্যাহত রয়েছে।

এ বিষয়ে আয়োজিত ওয়েবিনারের লিংক ও বিস্তারিত জানার জন্য সৌদি আরবে বসবাসরত সব বাংলাদেশি ব্যবসায়ীদের দূতাবাস ও কন্স্যুলেট জেনারেল অফিসের ওয়েবসাইট এবং ফেসবুক পেজে নিয়মিত ভিজিটের অনুরোধ জানানো জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।
দূতাবাসের ওয়েব

সাইট:www.bangladeshembassyriyadh.gov.sa এবং দূতাবাসের ফেসবুক পেজ:http://www.facebook.com/embassyofbangladeshriyadh

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •