বিশ্ব ডেস্ক: লেবাননের সামরিক গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলি অবস্থানের কাছে ফাঁকা ভূমিতে রকেট ছুড়েছে। ইসরায়েলের বিমান হামলার প্রতিবাদে লেবানন-সিরিয়া সীমান্তে দেশটির দখলে থাকা গোলান হাইটসের সংযোগস্থলে অবস্থিত সেবা ফার্মস এলাকায় এ হামলা চালায় হিজবুল্লাহ।

শুক্রবার এক বিবৃতিতে ইরান সমর্থিত সামরিক গোষ্ঠী হিজবুল্লাহ জানায়, দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলের দিকে কমপক্ষে ১২টি রকেট ছোড়া হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীও শুক্রবার তাদের বিবৃতিতে জানায়, লেবানন থেকে ইসরায়েলের দিকে ছোড়া ১০ এর অধিক রকেটের পাল্টায় আমরা এখন লেবাননের যেসব স্থান থেকে রকেট ছোড়া হয়, সেসব জায়গায় হামলা চালাচ্ছি।”

ওমান ঊপকূলে ট্যাংকারে প্রাণঘাতী হামলা নিয়ে তেহরান-তেলআবিব বাড়তে থাকা উত্তেজনার মধ্যে লেবানন-ইসরায়েল সীমান্তে এই পাল্টাপাল্টি হামলা ওই অঞ্চলের অবস্থা জটিল করে তুলছে। ২০০৬ সালে ইসরায়েলের সঙ্গে হিজবুল্লার একমাসের যুদ্ধের পর দুই পক্ষের মধ্যে বড় ধরনের কোনো সংঘাত দেখা যায়নি।

বুধবার লেবানন থেকে ছোড়া রকেটের পাল্টায় দেশটির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে কামানের গোলা ছোড়ে ইসরায়েল। কোনো গোষ্ঠী এদিনের রকেট হামলার দায় স্বীকার করেনি। শুক্রবার লেবানন থেকে ছোড়া বেশিরভাগ রকেটই ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা আয়রন ডোম নিস্ক্রিয় করে দেয়; বাকিগুলো খালি জায়গায় পড়ে বলে জানায় ইসরায়েলি সামরিক বাহিনী।

হিজবুল্লাহর এই হামলায় ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। রকেট হামলার পর ইসরায়েলের উত্তরাঞ্চল ও গোলান হাইটসে সাইরেনের শব্দ শোনা গেছে। লেবাননের নিরাপত্তা বাহিনী সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, হিজবুল্লাহ রকেটগুলো আল-আরকাব এলাকা থেকে ছুড়েছে; এটি লেবাননের শহর সেবার কাছে অবস্থিত।

সূত্র : রয়াটর্স ও আলজাজিরা