মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে শুধু গত জুলাই একমাসে ৩১ দিনে ৬৪ জনের প্রাণহানি ঘটেছে। গত ৩০ জুন পর্যন্ত কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা ছিল ১২৬ জন। আর ২০২০ সালের মার্চ হতে ২০২১ সালের জুলাই পর্যন্ত ১৬ মাসে কক্সবাজারে করোনাতে মোট ১৯০ জনের মৃত্যু হয়েছে। জুলাইতে গড়ে প্রতিদিন ২ জনের বেশি করোনায় প্রাণহানি হয়েছে।

একইসময়ে ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৮৩৬ জন। আক্রান্তদের মধ্যে ২ হাজার ৫৩৫ জন রোহিঙ্গা শরনার্থী। এরমধ্যে, শুধু ২০২১ সালের জুলাই মাসে ৩১ দিনে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৫০৮ জন। প্রতিদিন গড়ে আক্রান্ত হয়েছে প্রায় ১৭৮ জন। আক্রান্তদের মধ্যে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২ হাজার ৮২ জন রোহিঙ্গা শরনার্থী এবং টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ৪৫৩ জন রোহিঙ্গা শরনার্থী রয়েছে।

কক্সবাজার সিভিল সার্জন অফিসের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

কক্সবাজারে করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকে গত প্রায় ১৬ মাসে কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ১৯০ জনের মধ্যে ২৮ জন রোহিঙ্গা শরনার্থী। তারমধ্যে, উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২৬ জন এবং টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প গুলোতে ২ জনের মৃত্যু হয়েছে। করোনায় ৩১ জুলাই পর্যন্ত জেলায় মোট ১৯০ জন প্রাণহানির মধ্যে, শুধু কক্সবাজার সদর উপজেলায় মৃত্যুবরণ করেছে ৮৮ জন। একই সময়ে কক্সবাজার সদর উপজেলায় করোনা আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৪১ জন।

এছাড়া, ৩১ জুলাই পর্যন্ত করোনাতে উখিয়া উপজেলায় ২৬ জন রোহিঙ্গা শরনার্থী সহ মোট মৃত্যুবরণ করেছেন ৪১ জন এবং করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩ শত ৭৫ জন। চকরিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ২০ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৩৭ জন। টেকনাফ উপজেলায় ২ জন রোহিঙ্গা শরনার্থী সহ মোট মৃত্যুবরণ করেছেন ১৯ জন এবং আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৬৩ জন, রামু উপজেলায় মৃত্যুবরণ করেছেন ১০ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ২০ জন। পেকুয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৫১৮ জন, মহেশখালী উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৪ জন এবং আক্রান্ত হয়েছেন ৯৯৭ জন, কুতুবদিয়া উপজেলায় মৃত্যুবরণ করেছেন ৩ জন এবং আক্রান্ত হয়েছেন ১৮৫ জন।

২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত কক্সবাজার জেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে মোট ৯৮ জন। ২০২১ সালের মে, জুন ও জুলাই এই ৩ মাসে কক্সবাজার জেলায় করোনায় মৃত্যুবরণ করেছে ৯২ জন। তারমধ্যে, মে মাসে ১৪ জন, জুন মাসে ১৪ জন এবং জুলাই মাসে ৬৪ জন মৃত্যুবরণ করেছে।

গত জুলাই মাসে করোনার নমুনা টেস্টের তুলনায় কোনদিন পজেটিভিটির হার ২০ শতাংশের নীচে আসেনি। করোনা আক্রান্তদের মধ্যে ৩১ জুলাই পর্যন্ত ১৪ হাজার ২০৫ জন সুস্থ হয়েছেন। আক্রান্তের তুলনায় সুস্থতার হার শতকরা ৮০’৪৮ ভাগ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •